Syllable কাকে বলে কত প্রকার ও কী কী

Nir
0

Syllable কাকে বলে কত প্রকার ও কী কী

Syllable কাকে বলে?

Syllable শব্দটির অর্থ হলো শব্দাংশ। একটি Word -এর যতটুকু অংশ আমরা খুব সহজে বা এক নিঃশ্বাসে উচ্চারণ করতে পারি তাকে Syllable বা  শব্দাংশ বলে। যেমন; Wonderful = won + der + ful এই শব্দটিতে আমরা এক নিঃশ্বাসে তিনটি অংশ উচ্চারণ করতে পারি। এই উচ্চারণের অংশগুলিই হলো Syllable. 


একটি Word কত বড়ো তার ওপর নির্ভর করে Syllable-এর সংখ্যা। যেমন- যে word- এ একটি syllable থাকে তাকে Mono-syllable word বলে। ছোট word গুলি এক সিলেবল্  বিশিষ্ট হয়ে থাকে।

উদাহরণ:- Cat (ক্যাট্), Fat(ফ্যাট্), Man (ম্যান্) প্রভৃতি। 

 

Syllable কত প্রকার? 

Syllable হলো ৪ প্রকার যথা;

  1. Mono-syllable
  2. Di-syllable
  3. Tri-syllable
  4. Poly-syllable

1.  

Mono-syllable

যে word- এ একটি syllable থাকে তাকে Mono-syllable word বলে। ছোট word গুলি এক সিলেবল বিশিষ্ট। এ সকল Word আমরা এক নিঃশ্বাসে শুধুমাত্র একবারই উচ্চারণ করতে পারি। 

উদাহরণ:-

Cat, Fat, Man, dog, car প্রভৃতি হলো Mono-syllable. কারণ এগুলো একবার করে উচ্চারিত হয়েছে।

 

Di-syllable

যে word- এ দুটি syllable থাকে তাকে Di-syllable word বলে। এ সকল Word আমরা এক নিঃশ্বাসে শুধুমাত্র দুইবার উচ্চারণ করতে পারি। দুইবারের কম বা বেশি হওয়া যাবেনা, শুধুমাত্র দুইবার উচ্চারণ হলেই সেটি Di-Syllable হবে। 


উদাহরণ:- Tiger, Mango, Active প্রভৃতি word গুলি এক নিশ্বাসে উচ্চারণ করা যায় না, দুই ঝোঁকে উচ্চারিত হয়, এদের Di-syllable word বলে।

 

উচ্চারণের ঝোঁক:- Tiger = Ti + ger, Mango = Mon + go, Active = Ac + tive.

 

Try-syllable

যে word-এ তিনটি syllable থাকে তাকে Try-syllable word বলে। এ সকল Word আমরা এক নিঃশ্বাসে শুধুমাত্র তিনবারই উচ্চারণ করতে পারি। তিনবারের কম বা বেশি হওয়া যাবেনা, শুধুমাত্র তিনবার উচ্চারণ হলে তবেই Di-Syllable হবে।

উদাহরণ:- Beautiful = Buea + ti + -ful, University = Uni + ver + sity.

 

Poly-syllable

যে word- এ তিনের অধিক syllable থাকে তাকে poly-syllable বলে। অর্থাৎ যেসকল word এ চার বা তার বেশি উচ্চারণ করতে হয়, সেই সকল word কে Poly-Syllable বলে। এ সকল Word আমরা এক নিঃশ্বাসে শুধুমাত্র চারবার বা তার বেশি উচ্চারণ করতে পারি।

উদাহরণ:- Automobile = Au + to + mo + bile. এই Word টিতে চারবার উচ্চারিত হয়েছে। তাই এটি Poly Syllable.

 

Note: প্রত্যেকটা Syllable এ অন্তত একটি করে Vowel অবশ্যই থাকতে হবে। Word-এর syllable অনুযায়ী উচ্চারণ মনে রাখলে ইংরেজি বানানে সুবিধা হয়। এবং Poly Syllable এর ক্ষেত্রে চার বা তার বেশি উচ্চারিত হলেই সেটি Poly Syllable হবে। চারের অধিক হলেও।

 

শেষ কথা

আশাকরি আমরা এই নিবন্ধের মাধ্যমে Syllable কাকে বলে কত প্রকার ও কী কী সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছি। Syllable কাকে বলে কত প্রকার ও কী কী সম্পর্কিত বা ইংরেজি গ্রামার সম্পর্কিত কোনো প্রশ্ন থাকলে লিখুন নিচের কমেন্ট বক্সে। আপনার মন্তব্যের রিপ্লাই প্রদান করা হবে দ্রুত। 

 

আরও পড়ুন

বাংলাদেশ সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে

letter কাকে বলে কত প্রকার ও কি কি

বাংলাদেশ সম্পর্কে ৫ টি বাক্য ইংরেজিতে

Post a Comment

0Comments

এই পোস্টটি বিষয়ে আপনার যদি কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্ট করুণ। অতি দ্রুত রিপ্লাই পাবেন।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!