ফিফা কাতার বিশ্বকাপ ২০২২ সেমি-ফাইনালে ওঠা দলগুলো এবং সময়সূচি

Nir
0

ফিফা কাতার বিশ্বকাপ ২০২২ বর্তমানে একেবারে শেষের দিকে প্রায় এসে গেছে। ইতোমধ্যে ৩২টি দলের মধ্যে পরবর্তী ১৬ দলের খেলা শেষে বর্তমানে অবশিষ্ঠ রয়েছে মোটে চারটি দেশ। বাকি রইলো সেমি-ফাইনাল। সেমিফাইনালে যে দুটি দল জিতবে সেই দুই দলের মধ্যে হবে ফাইনাল। সেমিফাইনাল পর্ব এখনো বাকি। আমরা দেখে নিবো সেমিফাইনালে ওঠা দলগুলোর কত তারিখ কখন খেলা।

 


তাঁরা কারা?

প্রথম ধাপের পরে ১৬ রাউন্ডে বিজয়ী দলসমূহ কোয়াটার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে। ১৬ রাউন্ড কিংবা কোয়াটার ফাইনালে কোনো ম্যাচ ড্রো করলে তাদের অতিরিক্ত সময় বৃদ্ধি করে দেয়া হয়। অতিরিক্ত সময়েও যদি কোনো দল জয়ী হতে না পারে সেক্ষেত্রে পেনাল্টির মাধ্যমে দল বিজয়ী করা হয়। কোয়াটার ফাইনালে মোটে আঁটটি দলের মধ্যে খেলা হয়। কোয়াটার ফাইনালও ইতোমধ্যে শেষ। বর্তমানে অবশিষ্ঠ রইলো সেমি-ফাইনাল। সেমিফাইনালের ম্যাচগুলোর খেলার সময়সূচি প্রকাশিত হয়েছে ইতোমধ্যে। 


সেমি-ফাইনালে ওঠা দলসমূহ

  1. ক্রোয়েশিয়া
  2. আর্জেন্টিনা
  3. ফ্রান্স 
  4. মরক্কো  

সেমি-ফাইনালে কোন দলের বিপক্ষে কোন দল খেলবে?  

  1. আর্জেন্টিনা বনাম ক্রোয়েশিয়া
  2. ফ্রান্স বনাম মরক্কো  

ম্যাচ

তারিখ

সময় (বাংলাদেশ সময় অনুযায়ী)

আর্জেন্টিনা বনাম ক্রোয়েশিয়া

১৪ ডিসেম্বর

রাত ১টা

ফ্রান্স বনাম মরক্কো

১৫ ডিসেম্বর

রাত ১টা

  

 

সংক্ষেপে ৪ দল


ফিফা কাতার বিশ্বকাপ ফুটবলে সেমি-ফাইনালে খেলা দলসমূহের সংক্ষিপে বিবরন দেয়া হলো; 


আর্জেন্টিনা

ফিফা কাতার বিশ্বকাপ ২০২২ আর্জেন্টিনার প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হয় ২২ তারিখ সৌদি আরবের সাথে। সেই ম্যাচে সৌদি আরব আর্জেন্টিনাকে ২-০ গোলের হারিয়ে দেয়।

আর্জেন্টিনার দ্বিতীয় ম্যাচটি অনুষ্ঠিত হয় ২৭ তারিখ ম্যাক্সিকোর সাথে। সেই ম্যাচে আর্জেন্টিনার দূর্দান্তভাবে জয়লাভ করে ২-০ গোলে। 

আর্জেন্টিনার তৃতীয় ম্যাচটি অনুষ্ঠিত হয় ১ তারিখ বৃহস্পতিবার পোল্যান্ডের সাথে। সেই ম্যাচে আর্জেন্টিনার পোলান্ডকে হারিয়ে দেয় ২-০ গোলের ব্যবধানে।

১৬ রাউন্ডে আর্জেন্টিনার সাথে খেলা হয় অস্ট্রেলিয়ার। সেই ম্যাচে আর্জেন্টিনার দূর্দান্তভাবে ২-১ গোলে বিজয়ী হয়। এবং কোয়াটার ফাইনালে উত্তীন্ন হয়।  

কোয়াটার ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হয় নেদারল্যান্ডের সাথে ১০ তারিখ শনিবার রাত ১টায়। সেই ম্যাচে দুই দলের খেলা হয় হাড্ডাহাড্ডি। আর্জেন্টিনা একেবারে পরাজয়ের দ্বারপ্রান্তে পৌঁছে গেছিলো। তবে আর্জেন্টিনা ভাগ্যের জোরে বেঁচে যায়। ভাগ্যক্রমে ২-২ হয়ে পেনাল্টি দেয়া হয়। পেনাল্টিতে অল্পের জন্য বেঁচে যায় আর্জেন্টিনা। পেনাল্টিতে ১ গোলের ব্যবধানে নেদারল্যান্ডস জিতে যায়। 

আর্জেন্টিনার পরবর্তী সেমিফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে ক্রোয়েশিয়ার সাথে ১৪ তারিখ বুধবার রাত ১টার সময়।


ফ্রান্স

ফিফা কাতার বিশ্বকাপ ২০২২ ফ্রান্সের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হয় ২৩ তারিখ অস্ট্রেলিয়ার সাথে। সেই ম্যাচে অস্ট্রেলিয়াকে ৪-১ গোলের ব্যবধানে হারিয়ে দেয় ফ্রান্স।

ফ্রান্সের দ্বিতীয় ম্যাচটি অনুষ্ঠিত হয় ২৬ তারিখ ডেনমার্কের সাথে। সেই ম্যাচে ফ্রান্স জয়লাভ করে ২-১ গোলে। 

ফ্রান্সের তৃতীয় ম্যাচটি অনুষ্ঠিত হয় ৩০ তারিখ তিউনিসিয়ার সাথে। সেই ম্যাচে ফ্রান্স তিউনিশিয়াকে হারিয়ে দেয় ১-০ গোলের ব্যবধানে।

১৬ রাউন্ডে ফ্রান্সের সাথে খেলা হয় পোলান্ডের সাথে। সেই ম্যাচে ফ্রান্স দূর্দান্তভাবে ৩-১ গোলে বিজয়ী হয়। এবং কোয়াটার ফাইনালে উত্তীন্ন হয়।  

ফ্রান্সের পরবর্তী কোয়াটার ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হয় ইংল্যান্ডের সাথে ১১ তারিখ রবিবার রাত ১টায়। সেই ম্যাচে ফ্রান্স অনেক কষ্ঠে ২-১ গোলে জিতে যায়। খেলা হয়েছিলো বেশ হেড টু হেড অর্থাৎ হাড্ডাহাড্ডি। 

ফ্রান্সের সেমিফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে মরক্কোর সাথে ১৫ তারিখ বৃহস্পতিবার রাত একটার সময়।

 

ক্রোয়েশিয়া 

ফিফা কাতার বিশ্বকাপ ২০২২ ক্রোয়েশিয়ার প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হয় ১৬ তারিখ সৌদি আরবের সাথে। সেই ম্যাচে ক্রোয়েশিয়া ১-০ গোলে বিজয়ী হয়।

ক্রোয়েশিয়ার দ্বিতীয় ম্যাচটি অনুষ্ঠিত হয় ২৩ তারিখ মরোক্কোর সাথে। সেই ম্যাচে ক্রোয়েশিয়া ড্র করে 0-0 গোলে। 

ক্রোয়েশিয়ার তৃতীয় ম্যাচটি অনুষ্ঠিত হয় ২৭ তারিখ কানাডার সাথে। সেই ম্যাচে ক্রোয়েশিয়া কানাডাকে হারিয়ে দেয় ৪-১ গোলের ব্যবধানে।

১৬ রাউন্ডে ক্রোয়েশিয়ার সাথে খেলা হয় জাপানের সাথে। সেই ম্যাচে ক্রোয়েশিয়ার ১-১ গোলে ড্র করে। পেনাল্টিতে জাপান হেরে যায়। এবং ক্রোয়েশিয়া কোয়াটার ফাইনালে উত্তীন্ন হয়।  

ক্রোয়েশিয়া কোয়াটার ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হয় ব্রাজিলের সাথে ৯ তারিখ শুক্রবার রাত ৯টায়। সেই ক্রোয়েশিয়া হেরে গেছিলো প্রায়। কিন্তু ভাগ্যক্রমে শেষের দিকে কোনোভাবে তাঁরা একটা গোল দিতে সক্ষম হয়। তাছাড়া ক্রোয়েশিয়ার কাছে বল সেই খেলায় থাকেই না। অধিকাংশ সময় বলা যায় পুরোটাই সময় ব্রাজিলের পায়ে বল ছিলো। ক্রোয়েশিয়ার গোলরক্ষক ছিলো বেশ ভালো। অনেক গোল রুখে দেয়। একটা গোল হয় শেষের দিকে। কিন্তু খেলা শেষ পর্যায়ে ক্রোয়েশিয়া কোনো ভাবে একটা গোল দিয়ে ড্র করে। ক্রোয়েশিয়ার সেই গোলটির ডিসট্যান্স ছিলো বেশ দূরত্ব। 

পেনাল্টিতে ভাগ্যক্রমে ক্রোয়েশিয়া জিতে যায়। তাদের দুটি গোল রক্ষা করতে সক্ষম হয় তাদের গোলরক্ষক। এদিকে ব্রাজিলের গোলরক্ষকের কারণে ব্রাজিল ম্যাচটা হারে। এই ম্যাচে নেইমার, ক্যাসেমিরো, ভিনি জুনিয়র এরা পেনাল্টি মারেনি। কারণ ক্রোয়েশিয়ার সেই শেষেরে গোলটির ডিস্টেন্স বেশ দূরত্ব ছিলো।

ক্রোয়েশিয়ার পরবর্তী সেমিফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে ক্রোয়েশিয়ার সাথে ১৪ তারিখ বুধবার রাত ১টার সময়। 

 

মরক্কো 

ফিফা কাতার বিশ্বকাপ ২০২২ মরক্কোর প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হয় ২৩ তারিখ ক্রোয়েশিয়ার সাথে। সেই ম্যাচে 0-0 গোলে ড্র হয়।

মরক্কোর দ্বিতীয় ম্যাচটি অনুষ্ঠিত হয় ২৭ তারিখ বেলজিয়ামের সাথে। সেই ম্যাচে মরক্কো ২-০ গোলে জয় লাভ করে। 

মরক্কোর তৃতীয় ম্যাচটি অনুষ্ঠিত হয় ১ তারিখ কানাডার সাথে। সেই ম্যাচে মরক্কোরকানাডাকে হারিয়ে দেয় ২-১ গোলের ব্যবধানে জয় লাভ করে।

১৬ রাউন্ডে মরক্কোর সাথে খেলা হয় স্পেনের সাথে। সেই ম্যাচে মরক্কোর 0-0 গোলে ড্র করে। পেনাল্টিতে স্পেন হেরে যায়। এবং মরক্কো কোয়াটার ফাইনালে উত্তীন্ন হয়।  

মরক্কোর পরবর্তী কোয়াটার ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হয় পর্তুগালের সাথে ১০ তারিখ শনিবার রাত ৯টায়। সেই ম্যাচে মরক্কো আশ্চর্যজনক ভাবে জিতে যায় ১-০ গোলে। এই ম্যাচে ক্রিস্টিয়ানো রোনাল্ডোকে সেকেন্ড হাফ টাইমে নামিয়ে দেয়া হয়। তাতেও কোনো লাভ হয়নি। মরক্কোর গোলরক্ষক ছিলো মারাত্মক। প্রতিটা গোল আটকে দেয়। 

ক্রোয়েশিয়ার সেমিফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে মরক্কোর সাথে ১৫ তারিখ বৃহস্পতিবার রাত একটার সময়।

মরক্কো কী মুসলিম দেশগুলোর মধ্যে প্রথম সেমি-ফাইনালে ওঠা দল?

মরক্কোই একমাত্র মুসলিম দেশ যেই দেশটি মুসলিম দেশগুলোর মধ্যে প্রথম ফিফাতে সেমি-ফাইনালে উঠতে সক্ষম হয়। কাতার বিশ্বকাপ ২০২২ এ তাঁরা দূর্দান্তভাবে খেলে এবং সেমিফাইনালে উঠতে সক্ষম হয়।

 

 

Tag: কাতার বিশ্বকাপ ২০২২, সেমি-ফাইনাল সময়সূচি, সেমি-ফাইনাল সময়সূচি বাংলাদেশ, Qatar fifa world cup, semi-final, semi-final schedule, সেমি-ফাইনালে যারা খেলবে, সেমি-ফাইনালে কে কার সাথে খেলবে, সেমি-ফাইনাল সময়সূচি

Post a Comment

0Comments

এই পোস্টটি বিষয়ে আপনার যদি কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্ট করুণ। অতি দ্রুত রিপ্লাই পাবেন।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!