passport shipped অর্থ কি

Nir
10

পাসপোর্ট স্ট্যাটাস চেক করার পর পূর্বের স্ট্যাটাসটি পরিবর্তন হয়ে passport shipped লেখাটি দেখায়। অনেকেই এই passport shipped লেখাটির অর্থ কি এ সম্পর্কে না জানার দরুন বুঝতে বিলম্ব হয়। আর তাই আমরা এই নিবন্ধে জানবো, passport shipped অর্থ কি। 


পাসপোর্ট আবেদনের পর কয়েকটি ধাপে পাসপোর্টটি প্রস্তুত হয়, ফলে পাসপোর্ট স্ট্যাটাস চেঞ্জ হতে থাকে পাসপোর্ট হাতে না পাওয়া অব্ধি। এই সকল ধাপের রয়েছে ভিন্ন ভিন্ন অর্থ। এরই একটি ধাপ passport shipped এ নিয়েই আমাদের আজকের এই নিবন্ধ। 


passport shipped অর্থ কি?

passport shipped অর্থ হলো পাসপোর্ট পাঠানো হয়েছে। অর্থাৎ আপনার পাসপোর্টটি ঢাকার আগারগাঁও পাসপোর্ট অফিস থেকে প্রিন্ট হয়ে আপনার আঞ্চলিক অফিসে পাঠানো হয়েছে। 

 

এই অবস্থানে আপনার পাসপোর্টটি রয়েছে পোস্ট অফিসে। এটি পাসপোর্ট আবেদনের শেষ ধাপের আগের ধাপ। এই ধাপে পাশোপড়ড়ত পোস্ট অফিসের মাধ্যমে পাঠানো হয় আঞ্চলিক পাসপোর্ট অফিসে।


পাসপোর্ট স্ট্যাটাস চেক করার সময় passport shipped লেখাটি দেখালে বুঝে নিবেন আর কোনো চিন্তা নেই। সফলভাবে আপনার পাসপোর্টটি সকল ধাপ অতিক্রম করেছে। শুধু তাই নয়, রীতিমতো আপনার আবেদনকৃত পাসপোর্টটি প্রিন্ট হয়েছে এবং পাঠানো হয়েছে আপনার পাসপোর্টটি আপনাকে ইস্যু করে বুঝিয়ে দেয়ার জন্য।

 

passport shipped কবে পাবো পাসপোর্ট? 

passport shipped পাসপোর্ট আবেদনের একদম শেষ ধাপের পূর্বের ধাপ। এই অবস্থানে আপনার পাসপোর্টটি থাকলে আপনি ২-৫ দিনের মধ্যে পেয়ে যাবেন আপনার পাসপোর্টটি। 

 

বাংলাদেশ সরকারের অফিশিয়াল পাসপোর্ট ওয়েব সাইটে পাসপোর্ট স্ট্যাটাস চেক করার সময় passport shipped লেখাটি দেখলে বুঝে নিবেন আপনি একদম চিন্তা মুক্ত। আপনার পাসপোর্ট প্রস্তুত হয়েছে, এখন অপেক্ষা আপনার আবেদনকৃত পাসপোর্টটি আপনার আঞ্চলিক পাসপোর্ট অফিসে আসার। 


passport shipped লেখাটি দেখালে এর ২-৫ দিনের মধ্যেই আপনি আপনার পাসপোর্টটি পেয়ে যাবেন। তবে সরকারি ছুটি থাকলে কখনো কখনো কিছু দিন বিলম্ব হতে পারে। 


আপনি যদি দেশের বাইরে অর্থাৎ এমব্যাসি থেকে আবেদন করেন, সেক্ষেত্রে passport shipped লেখাটি দেখার ১ থেকে ২ সপ্তাহের মধ্যে আপনি আপনার পাসপোর্টটি হাতে পেয়ে যাবেন। বিদেশে পাসপোর্ট পাঠানোর ক্ষেত্রে একটুখানি সময় লাগে। 


নোটঃ সরকারি ছুটি থাকার ফলে কখনো কখনো পাসপোর্ট আঞ্চলিক পাসপোর্ট অফিসে পৌঁছাতে কিছুটা সময় বিলম্ব হয়ে যায়।

 

সচরাচর জিজ্ঞাসা

passport shipped অর্থ কি

passport shipped অর্থ হলো পাসপোর্ট পাঠানো হয়েছে। অর্থাৎ আপনার পাসপোর্টটি ঢাকার আগারগাঁও পাসপোর্ট অফিস থেকে প্রিন্ট হয়ে আপনার আঞ্চলিক অফিসে  পোস্ট অফিসের মাধ্যমে পাঠানো হয়েছে।

 

passport shipped মানে কি?

passport shipped মানে হলো আপনার পাসপোর্টটি সকল ধাপ অতিক্রম পাসপোর্টটি প্রিন্ট হয়ে আবেদনকারীর আঞ্চলিক অফিসে পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্টটি পাঠানো হয়েছে। 

 

passport shipped কত দিন পর পাসপোর্ট পাবো 

passport shipped ধাপে পাসপোর্ট উত্তীর্ণ হওয়ার ২-৫ দিনের মধ্যে পাসপোর্ট হাতে পাওয়া যায়। পাসপোর্ট স্ট্যাটাস চেক করার সময় passport shipped লেখাটি দেখতে পেলে ২-৫ দিনের মধ্যে পেয়ে যাবেন আপনার পাসপোর্টটি। 

 

অনেক দিন ধরে  passport shipped দেখাচ্ছে, এখন কী করণীয়?

passport shipped লেখাটি দেখার কয়েকদিন অতিবাহিত হওয়ার পর ও এই স্ট্যাটাসটি পরিবর্তন না হওয়ার পিছে রয়েছে কয়েকটি কারণ। কারণগুলো হলো; 

  1. সরকারি ছুটি থাকার কারনে passport shipped হতে সময় লাগতে পারে।
  2. পোস্ট অফিসে চাপের কারনে passport shipped হতে সময় লাগতে পারে।  
  3. পাসপোর্ট অফিসের ব্যাস্ততার কারনে passport shipped স্ট্যাটাসটি পরিবর্তন হয়ে পরের ধাপে যেতে কিঞ্চিৎ সময় লাগে। 
  4. আঞ্চলিক পাসপোর্ট অফিস এখনো সেটি এন্ট্রি না করার ফলে। 

এইসকল কারনে পাসপোর্ট ইস্যু হতে কখনো কখনো কিঞ্চিৎ দেরি হতে পারে। এক্ষেত্রে অপেক্ষা করুন সপ্তাহ পর্যন্ত। চিন্তার কোনো কারণ কারণ নেই। passport shipped স্ট্যাটাসটি পরিবর্তন হয়ে পরের এবং ফাইনাল ধাপে যাবে এবং পেয়ে যাবেন আপনার পাসপোর্টটি। 

 

passport shipped এর পরের ধাপ কি?

passport shipped এর পরের ধাপ হলো  Passport Ready for Issuance


শেষ কথা 

আমরা এই নিবন্ধের মাধ্যমে জানলাম passport shipped অর্থ কি এবং এ সংক্রান্ত যাবতীয় বিষয়াবলি সম্পর্কিত সকল তথ্য। আশাকরি সকলে বুঝতে সক্ষম হয়েছেন passport shipped অর্থ কি। এতক্ষণ ধরে সময় দিয়ে এই নিবন্ধটি পড়ার জন্য ধন্যবাদ। 


ই পাসপোর্ট সংক্রান্ত কোনো প্রশ্ন কিংবা জানার থাকলে করতে পারেন নিচের কমেন্ট বক্সে। আমাদের কমেন্ট বক্স রয়েছে যেকোনো প্রশ্ন করার জন্য প্রস্তুত। দ্রুত রিপ্লাই প্রদান করা হবে এবং যথাযথ উত্তর প্রদান করা হবে আপনার কমেন্টের। 


আরও পড়ুন

enrolment in process মানে কী? ২ মিনিটে ই পাসপোর্ট সমস্যার সমাধান

Passport Ready for Issuance মানে কি? ই পাসপোর্ট

Post a Comment

10Comments

এই পোস্টটি বিষয়ে আপনার যদি কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্ট করুণ। অতি দ্রুত রিপ্লাই পাবেন।

  1. amer pasport aink din dore shippd ace / kobe pabo ta ke ke kore bojbo/ae ame comill pasport korese so ame ke ata dhaky thake nete parbo/ pl janaben

    ReplyDelete
    Replies
    1. Passport Shipped দেখালে এর মানে হলো আপনার পাসপোর্ট তৈরি হয়েছে এবং আপনার পাসপোর্টটি পাঠিয়ে দিয়েছে ঢাকা থেকে। Passport Shipped দেখানোর পর পাসপোর্ট আঞ্চলিক অফিসে পৌঁছাতে সাধারণত সর্বনিম্ন সময় লাগে ৩ দিন। তবে কখনো কখনো ৭ দিন থেকে ১০ দিনও লেগে যায়। আপনি এই সপ্তাহ অপেক্ষা করুন, এরপরও পাসপোর্ট না পেলে সেক্ষেত্রে যোগাযোগ করুন আপনার আঞ্চলিক পাসপোর্ট অফিসে।

      ঢাকা থেকে আপনি পাসপোর্ট নিতে পারবেন না। যেখান থেকে আবেদন করেছেন সেখান থেকে নিতে হবে। আপনি কুমিল্লা পাসপোর্ট অফিসে আবেদন করলে সেখান থেকেই নিতে হবে।

      - মন্তব্যের জন্য ধন্যবাদ

      Delete
  2. Passport shipped লেখা আসছে এখন আমি Passport করছি আগারগাও থেকে তাহলে Passport কথায় shipped হবে। আমি Passport আগারগাও থেকে তুলতে পারবো না?

    ReplyDelete
    Replies
    1. আপনি যেখান থেকে পাসপোর্ট করেছেন, সেখানেই পাসপোর্ট চলে যাবে। সেখান থেকেই আপনাকে পাসপোর্ট তুলতে হবে। আপনি যদি আগারগাও থেকে পাসপোর্ট করে থাকেন, তবে আপনাকে আগারগাও থেকেই পাসপোর্ট উঠাতে হবে। Passport shipped স্ট্যাটাসটি যখন Ready for issuance হবে, তখন আপনাকে আগারগাও পাসপোর্ট অফিস থেকে পাসপোর্ট তুলতে হবে, যেখান থেকে আপনি আবেদন করেছিলেন।

      Delete
  3. Replies
    1. উইব্লগবিডির সাথে থাকার জন্য আপনাকেও ধন্যবাদ।

      Delete
  4. Replies
    1. উইব্লগবিডির পক্ষ থেকে অসংখ্য ধন্যবাদ ভাই।

      Delete
Post a Comment

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!