Passport Ready for Issuance মানে কি? ই পাসপোর্ট

Nir
6

ই পাসপোর্ট আবেদন, বায়োমেট্রিক এবং পুলিশ ভেরিফিকেশন সম্পূর্ণ হওয়ার কয়েকদিন পর পাসপোর্ট স্ট্যাটাস চেক করার সময় Passport Ready for Issuance লেখাটি দেখায় অথবা ইমেইলে মেইল আসে Your new passport is ready for issuance at the passport office. অনেকেই এই কথাটির অর্থ কি জানেন না। আজকে আমরা এই নিবন্ধে জানবো, Passport Ready for Issuance মানে কি এবং এরপর আমাদের কি করা উচিৎ। Passport Ready for Issuance সংক্রান্ত বিষয়াবলি নিয়েই আজকের আমাদের এই নিবন্ধ। 

 

ই পাসপোর্ট আবেদনের পর পাসপোর্ট প্রস্তুত হয় বেশ কয়েকটি ধাপে। এর মধ্যে একটি ধাপ Passport Ready for Issuance. এটি পাসপোর্ট প্রস্তুতির সর্বশেষ ধাপ। এই ধাপে পাসপোর্ট ইস্যু করা হয়। আবেদনকারি তার পাসপোর্টটি হাতে পায়। 


Passport Ready for Issuance মানে কি?

Passport Ready for Issuance এর মানে হলো, আপনার পাসপোর্টটি প্রস্তুত হয়েছে এবং আঞ্চলিক পাসপোর্ট অফিসে এসে গেছে। এই ধাপে আবেদনকারীকে তার পাসপোর্টটি ইস্যু করে দেয়া হয়। সেক্ষেত্রে পাসপোর্ট ডেলিভারি স্লিপ নিয়ে যেতে হবে আঞ্চলিক পাসপোর্ট অফিসে।

 

বাংলাদেশ সরকারের ই পাসপোর্ট অফিশিয়াল ওয়েবসাইটে পাসপোর্ট স্ট্যাটাস চেক করলে এই লেখাটি দেখা যায়।

Check application statusPassport Ready for Issuance
ePassport Ready For Issuance/Collection
Dear MD Nazir Hossain, Your new e-Passport has arrived at the local passport office and is now ready for issuance/collection. Please bring the delivery slip.
Note: All Super-Express passport will be delivered from Agargaon local passport office.
 

পাসপোর্ট স্ট্যাটাস চেক করার পর Passport Ready for Issuance দেখালে বুঝতে হবে, আপনার পাসপোর্টটি সকল ধাপ অতিক্রম করেছে এবং প্রিন্ট হয়ে আঞ্চলিক পাসপোর্ট অফিসে এসে গেছে। এখন আপনার কাজ হলো আপনার পাসপোর্ট ডেলিভারি স্লিপ নিয়ে আঞ্চলিক পাসপোর্ট অফিসে যেতে হবে। সেখানে পাসপোর্ট বিতরন সেকশনে পাসপোর্ট ডেলিভারি স্লিপ দেখালেই তারা আপনার পাসপোর্টটি ইস্যু করে দিবেন। এভাবে আপনাকে আপনার পাসপোর্টটি গ্রহন করতে হবে। আপনি পেয়ে যাবেন আপনার কাঙ্খিত পাসপোর্টটি। 


উল্লেখ্যঃ বায়োমেট্রিক যে অফিসে দিয়েছেন সেটিই আপনার জেলার আঞ্চলিক পাসপোর্ট অফিস। পাসপোর্ট স্ট্যাটাস চেক করার সময় কিংবা ইমেইলে Passport Ready for Issuance লেখাটি দেখতে পেলে আপনার জেলার আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে পাসপোর্ট গ্রহন করতে হবে।


Passport Ready for Issuance লেখা দেখতে পাওয়ার অর্থ হলো আপনি খুব শীঘ্রই আপনার পাসপোর্টটি হাতে পেতে যাচ্ছেন। কারণ আপনার পাসপোর্টটি ইতোমধ্যে সকল ধাপ অতিক্রম করে ঢাকার আগারগাও প্রধান পাসপোর্ট অফিস থেকে আপনার আবেদনকৃত ই পাসপোর্টটি প্রিন্ট হয়ে এই মুহুর্তে আপনার আঞ্চলিক পাসপোর্ট অফিসে এসে গেছে এবং এটি এখন ডেলিভারির জন্য প্রস্তুত।

 

Passport Ready for Issuance হওয়ার সাথে সাথে পাসপোর্ট আবেদনকারীর দেয়া ইমেইলে মেইল করে জানানো হয়। এই মেইলটি পাওয়ার পর যেতে হবে আঞ্চলিক। 


এছাড়াও পাসপোর্ট স্ট্যাটাস চেক করলে Passport Ready for Issuance দেখা গেলে এর দিন দুয়েকের মধ্যেই আপনার নাম্বারে ম্যাসেজ আসবে। 


Passport Ready for Issuance এর পর পাসপোর্ট সংগ্রহ করার পর এই স্ট্যাটাসটি পরিবর্তন হয়ে যাবে। তখন লেখা আসবে Passport issued যার অর্থ হলো পাসপোর্ট ইস্যু হয়ে গেছে। কারণ এটি আর এখন পেন্ডিং অবস্থায় নাই। 


Passport Ready for Issuance এর পর কি করণীয়

পাসপোর্ট স্ট্যাটাস চেক করার পর Passport Ready for Issuance লেখা আসলে এর মানে হলো পাসপোর্ট আঞ্চলিক অফিসে এসে গেছে। এখন আপনার কাজ হলো পাসপোর্টটি গ্রহন করা। এক্ষেত্রে আপনাকে নিচের বিষয়গুলো মাথায় রাখতে হবে; 

  1. ডেলিভারি স্লিপ (যা আপনি তালিকাভুক্তি বা বায়োমেট্রিক এর সময় পেয়েছিলেন)
  2. যদি নতুন পাসপোর্টটি আপনার সন্তানের (12 বছরের কম) হয় তবে অনুগ্রহ করে আপনার নিজের NID বা পাসপোর্টও আনুন।
  3. আপনি যদি অন্য কারো দ্বারা পাসপোর্ট সংগ্রহ করতে চান তাহলে অনুগ্রহ করে তাকে স্বাক্ষরিত অনুমোদন পত্র প্রদান করুন।  

অর্থাৎ মূল কথা হলো আপনার পাসপোর্টটি আপনার নিজের ভোটার কার্ড দিয়ে করা হলে শুধুমাত্র ডেলিভারি স্লিপটা নিয়ে আসলেই হবে। তবে আপনার সন্তানের জন্য হলে আপনাকে যেতে হবে এবং সাথে আপনার নিজের ভোটার কার্ড নিতে হবে। 


সচরাচর জিজ্ঞাসা 

Passport Ready for Issuance মানে কি? 

Passport Ready for Issuance এর মানে হলো আপনার পাসপোর্টটি প্রস্তুত হয়েছে এবং ঢাকা হতে আপনার পাসপোর্টটি আঞ্চলিক পাসপোর্ট অফিসে এসেছে। এখন আপনার পাসপোর্ট ইস্যু করার জন্য প্রস্তুত।

 

Passport Ready for Issuance অর্থ কি? 

Passport Ready for Issuance এর অর্থ হলো আপনার পাসপোর্ট ইস্যু করার জন্য প্রস্তুত।

 

Passport Ready for Issuance এর পর করণীয় কি?

পাসপোর্ট স্ট্যাটাস চেক করার সময় কিংবা ইমেইলে Passport Ready for Issuance লেখাটি দেখলে আপনার পাসপোর্ট আবেদনের পর বায়োমেট্রিক দেয়ার পর যে পাসপোর্ট ডেলিভারি স্লিপটি দিয়েছে সেটি নিয়ে যেতে হবে আঞ্চলিক পাসপোর্ট অফিসে। আঞ্চলিক পাসপোর্ট অফিস পাসপোর্টটি ইস্যু করে দিবেন। 


শেষ কথা

আজকে আমরা এই নিবন্ধে জানলাম Passport Ready for Issuance মানে কি এবং এরপর আমাদের করণীয় কি এ সংক্রান্ত বিস্তারিত। আশাকরি এই নিবন্ধের মাধ্যমে Passport Ready for Issuance সম্পর্কে বিস্তারিত জানতে সক্ষম হয়েছি।


ই পাসপোর্ট সংক্রান্ত কোনো প্রশ্ন বা পাসপোর্ট সম্পর্কে আরও জানতে চাইলে নিঃসঙ্কোচে লিখুন নিচে কমেন্ট বক্সে। আপনার প্রতিটি প্রশ্নের উত্তর দেয়া হবে দ্রুত এবং নিখুঁতভাবে কমেন্ট রিপ্লাইয়ে।

 

আরও পড়ুন

enrolment in process মানে কী? ২ মিনিটে ই পাসপোর্ট সমস্যার সমাধান

passport shipped অর্থ কি

পাসপোর্ট করতে কি কি লাগে

পাসপোর্ট করতে কত টাকা লাগে? ই পাসপোর্ট ফি কত

Post a Comment

6Comments

এই পোস্টটি বিষয়ে আপনার যদি কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্ট করুণ। অতি দ্রুত রিপ্লাই পাবেন।

  1. sir 10 din holo Amar passport locul office a ase kintu sms ase nai tar jonno Delevery dei na Akhon Are Koto Din Lagte Pare Janaben Plz

    ReplyDelete
    Replies
    1. পাসপোর্ট স্ট্যাটাস চেক করে যদি দেখেন Passport Ready for Issuance দেখাচ্ছে তবে যেকোনো দিন আঞ্চলিক পাসপোর্ট অফিস যেখানে পাসপোর্ট আবেদন করেছেন সেখানে গিয়ে বলবেন। ওরা ডেলিভারি স্লিপ নিবে নিয়ে দেখে আপনাকে পাসপোর্ট বুঝে দিবে।

      প্রথমে গিয়ে ডেলিভারি স্লিপ। কিছু জিজ্ঞেস করলে বলবেন আঞ্চলিক পাসপোর্ট অফিসে আসছে Passport Ready for Issuance ইমেইল এসেছে। ইমেইল দেখতে চাইলে বলবেন ফোন নিয়ে আসেননি। জিজ্ঞেস না করলে কিছুই বলবেন না শুধুই ডেলিভারি স্লিপ দিবেন।

      আর ম্যাসেজ আসছে বললে বলবেন না, ইমেইল এসেছে Collect করতে বলছে ইমেইলে। তাহলেই হবে। ইমেইল দেখাতে বললে বলবেন ফোন নিয়ে আসেননি। ব্যাস হয়ে গেলো। আর যদি ইমেইল থাকে তবে দেখাবেন।

      - অসংখ্য ধন্যবাদ উইব্লগবিডির সাথে থাকার জন্য। যেকোনো প্রশ্ন থাকলে আমাদের করতে পারেন।

      Delete
  2. ডেলিভারিতে স্লিপ দেওয়া ডেটের আগে যদি এরকম হয় তাহলে কি অফিসে গলে পাসপোর্ট দিবে। না ঐ ডেটে যাওয়া লাগবে।

    ReplyDelete
    Replies
    1. জী দিবে। আমার নিজের ডেলিভারি ডেটের আগেই পাসপোর্ট চেক করে দেখি এমন। পরেরদিনই গিয়ে পাসপোর্ট আনছি। তারা ম্যাসেজের কথা বললে ইমেইল বা পাসপোর্ট স্ট্যাটাস চেক করে দেখাবেন। তাহলেই হবে। আমার সময় তারা জিজ্ঞেস করেনি। ডেলিভারি স্লিপ নিয়ে দেখে বের করে দিয়েছে।

      Delete
  3. স্যার আমি পাসপোর্ট করেছি ১বছর বইটা একটু ভুলের কারনে sent for reowk হয়ে যায় পরে ভুল গুলো যেমন পুলিশ ক্লিয়ারেন্স ডিএজবি ক্লিয়ারেন্স পাসপোর্ট অফিসার ক্লিয়ারেন্স এডি স্যার সমস্ত কিছু দেখে ছিল সয় করে ঢাক আগার গাতে পাঠিয়েছেন আজ দেড়মাষ কিন্তু এখনো কোন রেজাল্ট আসেনা দয়া করে জানাবেন আর কত দিন পরে বইটা পেতে পারি ধন্যবাদ

    ReplyDelete
    Replies
    1. আপনাকে কাইন্ডলি পাসপোর্ট অফিসে যোগাযোগ করতে হবে যেখানে আপনি পাসপোর্ট আবেদন করেছেন। কোনো একটা ত্রুটির কারণে sent four rework দেখাচ্ছে। কাইন্ডলি দ্রুত আপনি যেখানে পাসপোর্ট আবেদন করেছেন সেখানে চলে আসুন। তারা আপনার সমস্যাটি ঠিক করে দিবেন।

      এই সমস্যাটি সমাধানের সমস্থ করণীয় এবং কোন কারণে সমস্যাটি হলো তারা বলে দিবেন। কারণ এই সমস্যাটা সার্ভার চেকের সময় হয়। যেমন সিগনেচার, ছবি এবং আনুষঙ্গিক কাগজপত্রে কোনো সমস্যা থাকলে। তারা সমস্যাটি বলে দিবেন যে জন্য sent four rework দেখাচ্ছে।

      আমরা আন্তরিকভাবে দুঃখিত আপনার মন্তব্যটির রিপ্লাই দেরিতে দেওয়ায়। কিছু ব্যস্ততা এবং অসংখ্য প্রশ্ন এবং মন্তব্য জমে থাকার দরুণ আমরা দ্রুত করতে পারিনি। সে জন্য আমরা আবারও আন্তরিকভাবে দুঃখিত।

      কোনো সহযোগিতার জন্য আমাদের যোগাযোগ অপশন থেকে যোগাযোগ করতে পারেন সরাসরি।

      - উইব্লগবিডির সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ

      Delete
Post a Comment

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!