পেলের মৃত্যুতে আন্তর্জাতিক ফুটবল তারকাদের শোঁক বার্তা

Nir
0

সর্বকালের সর্বসেরা ফুটবলারদের মধ্যে অন্যতম ব্রাজিলিয়ান ফুটবলার পেলে, তিনি রয়েছেন সর্বকালের সেরা ফুটবলারদের সর্বপ্রথন সাড়িতে। তাকে বলা হয় ফুটবলের রাজা। তিনিই একমাত্র ফুটবলার যিনি কি না তার জীবদ্দশায় সর্বচ্চ সংখ্যক তিনবার ফিফা ওয়ার্ল্ড কাপ জিতেছিলেন। শুধু তাই নয়, ফিফার ইতিহাসে সবথেকে কম বছর বয়সে মাত্র ১৬ বছর বয়সেই তিনি করেছিলেন ইতিহাসের সর্বচ্চ সংখ্যক গোল। গড়েছিলেন অসংখ্য রেকোর্ড। এ কারনেই তাকে বলা হয় ফুটবলের রাজা। তিনি শুধু রাজাই না, তাকে ফুটবল সম্রাট ও বলা হয়।

 


কিন্তু দূর্ভাগ্যক্রমে ফুটবল সম্রাট পেলে আর বেঁচে নেই, তিনি ব্রাজিলের সাও পাওলোর আলবার্ট আইন্সটাইন হাঁসপাতালে দীর্ঘসময় রোগে ভোগার পর ৮২ বছর বয়সে ৩০ তারিখ বৃহস্পতিবার (২০২২) আজ শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। দীর্ঘ এক বছর ধরে তিনি কোলন ক্যানসারের বিরুদ্ধে লড়াই করবার পর অবশেষে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করলেন। তার প্রয়াত ঘটলো।


পেলের মৃত্যুতে শোঁক প্রকাশ করেছে অসংখ্য আন্তর্জাতিক মানের বিখ্যাত ফুটবল তারকারা। পেলের মৃত্যুতে শোঁক প্রকাশ করতে ভুলেননি আর্জেন্টিনার লিওনেল মেসি। পেলে বেঁচে থাকাকালীন সময় মেসির সঙ্গে পেলের সাক্ষাৎ হয়েছিলো একাধিকবার। তাদের সাথে সম্পর্কটাও বেশ ভালো। চলতি ফিফা বিশ্বকাপে উপস্থিত হতে পারেননি তিনি। ফলে পেলে হাঁসপাতালে অসুস্থ অবস্থায় শুয়েই দেখেছিলেন ফিফা বিশ্বকাপ এবং প্রশংসা করেছিলেন মেসির। বড়দিনের দিনেও পেলের বাসায় ফেরা হয়নি, পরিবারের সাথে বড়দিনও পালন করতে হয়েছে তাকে হাঁসপাতালের বেডে শুয়েই।

পেলের মৃত্যুতে যে শুধু মেসিই শোঁক প্রকাশ করেছিলেন, তা নয়। বরং আন্তর্জাতিক মানের কমবেশি সকলেই শোঁক প্রকাশ করেছিলেন পেলের মৃত্যুতে।

 

পেলের মৃত্যুতে ব্রাজিলিয়ান ফুটবলার নেইমার তার ভেরিফাইড ফেসবুক পেইজে পোস্ট দিয়ে বলেন;

পেলে'র আগে ১০ নাম্বার সংখ্যাটা শুধু একটি মাত্র নিছক সংখ্যাই ছিল। জীবনের কোন এক সময় এই বাক্যাটি আমি কোথাও পড়েছিলাম। কিন্তু এই বাক্যটি, সুন্দর, অসম্পূর্ণ। আমি আগে বলতাম পেলের ফুটবল শুধু একটা খেলা মাত্র। কিন্তু পেলে সব বদলে দিয়েছে। সে ফুটবলকে শিল্প, বিনোদনে পরিণত করেছে। গরীব, কৃষ্ণাঙ্গ এবং অধিকাংশের মধ্যে একতা গড়ে তুলেছে। ফুটবল এবং ব্রাজিল তাদের মর্যাদা তুলে ধরেছে ধন্যবাদ রাজাকে! সে চলে গেছে কিন্তু তার জাদু রয়ে গেছে। পেলে চিরকালের জন্য!! তিনি অমর।

পেলের মৃত্যুতে ক্রিস্টিয়ানো রোনালদো তার ভেরিফায়েড পেইজে লিখেছেন আবেগঘন শোঁক বার্তা। ক্রিস্টিয়ানো রোনালদোর সাথে পেলের সম্পর্ক ছিলো বেশ ভালো। তিনি লিখেছেন;

আমার গভীর সমবেদনা ব্রাজিলের জন্য, বিশেষ করে এডসন আরান্টেস ডো ন্যাসিমেন্টোর পরিবারের প্রতি। চিরকালের রাজা পেলেকে শুধু "বিদায়" শব্দটা দ্বারা পুরো ফুটবল বিশ্ব এখন যে ব্যথা গ্রহণ করছে তা প্রকাশ করার জন্য যথেষ্ট হবে না। পেলে তিনি কোটি কোটি মানুষের জন্য অনুপ্রেরণা, গতকাল, আজ এবং চিরকালের জন্য একটি রেফারেন্স। তুমি সবসময় আমাকে যে ভালোবাসা দেখিয়েছ তা প্রতি মুহূর্তে প্রতিপ্রদান ছিল এমনকি আমরা দূর থেকেও ভাগ করেছি। তাকে কখনো ভোলা যাবে না এবং তার স্মৃতি চিরদিন বেঁচে থাকবে আমাদের ফুটবল প্রেমী সবার মাঝে। রাজা পেলে শান্তিতে থাকুন 🙏🏽

 

 

পেলের প্রথম আন্তর্জাতিক ফুটবলের যাত্রা শুরু হয় ব্রাজিলের জার্সি গায়ে তখন প্রতিপক্ষ দল হিসেবে ছিলো আর্জেন্টিনা। পেলে তার ফুটবল জীবনের জায়গা করে নিয়েছিলো গিনেস বুক অব রেকোর্ডেও। পেলে এ যাবত পর্যন্ত ম্যাচ খেলেছিলো ১৩৬৫টি এবং গোল করেছিলো মোটে ১৮২৩টি। পেলের মৃত্যুতে সমগ্র বিশ্বে ফুটবল প্রেমীদের নেমে এসেছে শোঁকের ছায়া। 


ব্রাজিলের আরেক বিখ্যাত ফুটবলার, যিনি ব্রাজিলের হয়ে দুটি বিশ্বকাপ জিতেছিলেন। তার কাছে পেলেই ফুটবলের শেষ কথা। তিনি বলেন; 

“অনন্য প্রতিভা, কৌশলী সৃষ্টিশীল নিখুঁত ও অতুলনীয় পেলে যেখানেই গিয়ে থাকুন না কেনো, তিনি সব সময়ই থাকবেন। কখনও তিনি চূড়া থেকে বিচ্যুত হননি। তিনি আজ আমাদের ছেড়ে চলে গিয়েছেন বটে কিন্তু ফুটবলের রাজা-একমাত্র তিনিই। সব সময়ের সেরা।”

পেলের মৃত্যুতে শ্রদ্ধা জানিয়েছেন আর্জেন্টিনার দিমারিয়াও। তিনি বলেন,

"শান্তিতে বিশ্রাম নিন অমর রাজা"
তবে ব্রাজিলিয়ান দুবার বিশ্বকাপজয়ী কাফুর কাছে এটা যেনো মহানায়কের বিশ্রাম। তিনি বলেন;

"পেলে মারা গেছে এই খবর সত্য নয়। পেলে কখনোই মারা যেতে পারেন না, তিনি কখনোই আমাদের ছেড়ে চলে যেতে পারেন না। পেলের কখনও অস্তিত্ব হারাবে না। পেলে অমর, পেলে রাজা, পেলে অনন্য"
পেলেকে নিয়ে সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা, ফুটবল তারকারা করেছেন দুঃখ্য প্রকাশ। পেলের মৃত্যুতে সারা বিশ্বের মানুষ শোঁকে শোকাহত। যতদিন এ পৃথিবী থাকবে, ততদিন পেলে ফুটবলের রাজা হয়েই এ পৃথিবীতে বিরাজমান করবেন। প্রতিটি মানুষের মনের মধ্যে তিনি আছে গেথে, এবং থাকবেন, চিরকাল। তার জন্য রইলো অজস্র ভালোবাসা। ভালো থাকুক ওপারে তিনি। চিরনিদ্রায় শায়িত থাক তিনি।

Post a Comment

0Comments

এই পোস্টটি বিষয়ে আপনার যদি কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্ট করুণ। অতি দ্রুত রিপ্লাই পাবেন।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!