pending in print queue মানে কি? কবে পাবো ই পাসপোর্ট

Nir
2


পাসপোর্ট আবেদনের পর পাসপোর্ট স্ট্যাটাস চেক করলে কয়েক ধরনের লেখা দেখা যায়। এগুলোর রয়েছে ভিন্নরকম অর্থ। এর মধ্যে একটি ধাপ হলো pending in print queue. অনেকে এই লেখাটার মানে কি জানেন না। অনেকে জানতে চান, pending in print queue  মানে কি? আজকে আমরা এই নিবন্ধে জানবো pending in print queue মানে কি? এবং সেই সাথে কবে পাবেন পাসপোর্ট সংক্রান্ত বিষয়াবলিসহ অন্যান্য প্রাসঙ্গিক বিষয়াবলি। 

 

pending in print queue এর মানে কি জানার প্রারম্ভে প্রথমেই আমাদের জানতে হবে pending in print queue এর বাংলা অর্থ কি। 

 

pending in print queue এর বাংলা অর্থ কি

pending in print queue এর বাংলা অর্থ হলো আপনার পাসপোর্টটি মুদ্রণ সাড়িতে রয়েছে। অর্থাৎ প্রিন্টিং এর অপেক্ষায় রয়েছে।

 

pending in print queue মানে কি?  

pending in print queue এর মানে হলো আপনার পাসপোর্টটি মুদ্রণ সারিতে বা প্রিন্ট এর অপেক্ষায় রয়েছে। আপনার আবেদন সফলভাবে পূর্বের ধাপগুলো অতিক্রম করেছে। এখন অপেক্ষা প্রিন্টের। 

 

পাসপোর্ট আবেদনের কয়েকটা ধাপ অতিক্রম করার পর পাসপোর্ট আবেদন এই ধাপে আসে। পাসপোর্ট স্ট্যাটাস চেক করার পর pending in print queue লেখা দেখলে বুঝে নিবেন আপনার পাসপোর্ট আবেদন সফলভাবে কয়েকটা ধাপ অতিক্রম করে এই ধাপে এসেছে। এখন টেনশন মুক্ত একেবারে। 


pending in print queue ধাপে পাসপোর্ট প্রিন্টিং এর অপেক্ষমান সাড়িতে থাকে। সিরিয়াল অনুযায়ী পাসপোর্ট প্রিন্টিং এর কাজ করা হয়। এটি পাসপোর্ট প্রিন্টিং এর একটি নিয়ম। পাসপোর্ট প্রিন্টিং এর পর পাসপোর্টের কোয়ালিটি চেক করা হয় এবং এরপর সব ঠিক থাকলে এটি আঞ্চলিক পাসপোর্ট অফিসে পাঠানো হয়। 


pending in print queue ধাপে পাসপোর্ট প্রিন্ট হতে সময় লাগে কোনো প্রকার চাপ না থাকলে মোটের উপর ৩-৪ দিন। অন্যথায় ৭ দিনের মতো লাগতে পারে। তবে পাসপোর্ট প্রিন্ট হতে ৭ দিনের বেশি লাগে না। 

 

pending in print queue স্ট্যাটাসটি ৭ দিনের মধ্যে পরিবর্তন হয়ে যায়। কারণ এই ধাপ উত্তীর্ণ অর্থাৎ পাসপোর্ট প্রিন্ট হওয়ার পর এই ধাপটি পরিবর্তন হয়ে যায়। তখন pending in print queue স্ট্যাটাস পরিবর্তন হয়ে Passport Shipped লেখা দেখায়। 

 

পাসপোর্ট pending in print queue দেখালে বুঝে নিবেন আপনি ৭-১০ দিনের মধ্যে পাসপোর্ট হাতে পেয়ে যাবেন। 


Pending in print queue কতদিন লাগে

pending in print queue নির্ভর করবে আপনার পাসপোর্ট pending in print queue এর কত নাম্বার সিরিয়ালে আছে এবং সেই সাথে প্রিন্টিং মেশিন কত দ্রুত কাজ করে এবং কোনো চাপ আছে কি না। সাধারণত pending in print queue ধাপে বেশিদিন সময় লাগেনা। চাপ কম থাকলে ৩-৪ দিনে হয়ে যায় এবং চাপ বেশি থাকলে ৭ দিনের মতো সময় লাগতে পারে। 

 

pending in print queue এর পরের ধাপ

pending in print queue এর পরের ধাপ হলো Passport shipped. পাসপোর্ট মুদ্রণ শেষে এই ধাপে আসে। এই ধাপে আসার পরেই এটি ডেলিভারির উপযুক্ত হয়ে যায়।


পাসপোর্ট কোথায় প্রিন্ট হয়

দেশে এবং দেশের বাহিরে প্রত্যেকেরই পাসপোর্ট প্রিন্ট হয় ঢাকার উত্তরা দিয়াবাড়ির পাসপোর্ট ভবনে। এরপর এখান থেকে পাসপোর্ট প্রিন্ট হয়ে চলে যায় প্রত্যেকের আঞ্চলিক পাসপোর্ট অফিসে। 


সচরাচর জিজ্ঞাসা

pending in print queue এর অর্থ কি

pending in print queue এর অর্থ আপনার পাসপোর্টটি মুদ্রণ সাড়িতে রয়েছে। অর্থাৎ প্রিন্টিং এর অপেক্ষায় রয়েছে।

 

পাসপোর্ট প্রিন্ট হতে কতদিন লাগে

পাসপোর্ট প্রিন্টিং অফিসে চাপ কম থাকলে পাসপোর্ট প্রিন্ট হতে ৩-৪ দিন সময় লাগে এবং চাপ বেশি থাকলে পাসপোর্ট প্রিন্ট হতে ৭ দিনের মতো সময় লাগতে পারে। তবে এর বেশি সময় লাগে না।

 

pending in print queue এর পরের ধাপ কি?

pending in print queue এর পরের ধাপ হলো Passport shipped. পাসপোর্ট মুদ্রণ শেষে এই ধাপে আসে। এই ধাপে আসার পরেই এটি ডেলিভারির উপযুক্ত হয়ে যায়।

 

pending in print queue এর কতদিন পর পাসপোর্ট পাবো? 

pending in print queue এর পর পাসপোর্ট হাতে পেতে খুব বেশিদিন সময় লাগে না। pending in print queue এর ৭-১০ দিনের মধ্যে পাসপোর্ট হাতে পাবেন। 

 

পরিশিষ্ঠ

এই নিবন্ধে pending in print queue কী? কবে পাবো পাসপোর্ট সম্পর্কিত বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশাকরি pending in print queue সম্পর্কে জানতে পেরেছি। যদি ই পাসপোর্ট সংক্রান্ত কারও প্রশ্ন থাকে তবে নির্ধিদায় নিচে কমেন্ট বক্সে আপনার প্রশ্নটি লিখে কমেন্ট করতে ভুলবেন না। আমরা আপনার ই পাসপোর্ট সংক্রান্ত সকল প্রশ্নের উত্তর দিবো দ্রুত। 


আরও পড়ুন

enrolment in process মানে কী? ২ মিনিটে ই পাসপোর্ট সমস্যার সমাধান

পাসপোর্ট করতে কি কি লাগে

পাসপোর্ট করতে কত টাকা লাগে? ই পাসপোর্ট ফি কত

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায়

Post a Comment

2Comments

এই পোস্টটি বিষয়ে আপনার যদি কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্ট করুণ। অতি দ্রুত রিপ্লাই পাবেন।

  1. passport shipped দেখাচ্ছে কতদিনের মধ্যে পেতে পারি

    ReplyDelete
    Replies
    1. passport shipped দেখাচ্ছে যেহেতু তার মানে আপনার পাসপোর্টটি তৈরি হয়েছে এবং আপনার আঞ্চলিক পাসপোর্ট অফিসে পাঠিয়ে দিয়েছে। আশাকরি সামনের সপ্তাহের মধ্যেই পেয়ে যাবেন। ৭ কর্মদিবসের মধ্যেই।

      Delete
Post a Comment

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!