একটি আদর্শ কোচিং এবং স্কুল শিক্ষার প্রসেস

Nir
0

 

স্বপ্নচূড়া একাডেমী নামের রংপুরে একটা কোচিং সেন্টার প্রতিষ্ঠিত হয় ২০২০ সালে। সেই কোচিংটির প্রতিষ্ঠা লগ্ন থেকেই যুক্ত থাকার সুযোগ মিলে আমার। সেই কোচিংটি দ্বার করার পিছনে আমার অবদান ছিলো সর্বাধিক। এবং খুব দ্রুতই স্বপ্নচূড়া একাডেমী সেই এলাকায় জনপ্রিয়তা পায়। সেখানকার মূল প্লানার ছিলাম না। সেই প্ল্যানগুলো থেকেই কিছুটা শেয়ার করবো এই লেখায়। যারা নতুন কোচিং সেন্টার শুরু করতে যাচ্ছেন তাদের উপকারে আসতে পারে। আমি এখানে আলোচনা করবো কিভাবে আপনি আপনার প্রতিষ্ঠানের ক্লাস সিস্টেম পরিচালনা করতে পারেন স্মার্টলি। তো চলুন শুরু করা যাক; 


ক্লাস টাইমঃ প্রতিটা শিক্ষকের জন্য থাকবে নির্ধারিত ক্লাস টাইম। উপযুক্ত সময়ের মধ্যেই একজন শিক্ষক ক্লাসে উপস্থিত হবেন এবং উপযুক্ত সময়ের মধ্যেই ক্লাস থেকে প্রস্থান করবে। এক মিনিট ও লেট করে ক্লাসে প্রবেশ কিংবা ক্লাস থেকে প্রস্থান করা যাবেনা।

 

অনেক সময়েই কোনো শিক্ষক ক্লাসে ঢুকলে, বিশেষকরে কোচিং এর ক্ষেত্রে, ক্লাস টাইম শেষ হওয়া পর্যন্ত ক্লাস পরিত্যাগ করেন না ফলে অন্য শিক্ষকের হয়ে যায় ক্লাসের সময় সংকট। কাজেই ক্লাস শেষ হওয়ার সাথে সাথেই যেখানেই পড়া শেষ হোক না কেনো সেখানেই পড়া স্কিপ রেখে ক্লাস পরিত্যাগ করতে হবে। 


পাঠ-পরিকল্পনাঃ আমাদের প্রথম কাজ হলো প্রতিটা ক্লাসের জন্য লেকচার পরিকল্পনা তৈরি করা। সেই অনুযায়ী ক্লাস পরিচালনা করা। ওই টাইমেই ক্লাস শেষ। কাজেই পাঠ পরিকল্পনা আমাদের সর্বপ্রথম করতে হবে। এটা খুবই গুরুত্বপূর্ণ। প্রতিটা ক্লাস স্মার্টলি পরিচালনার জন্য পাঠ-পরিকল্পনা প্রস্তুত করা আবশ্যক।

আরও পড়ুন;

শিক্ষাপ্রতিষ্ঠান ও কোচিং ক্যাম্পাস ডেকোরেশন

রেকোর্ডেড ক্লাসঃ প্রতিটা ক্লাসের সামনের ডিজাইনটা এমন করা হবে যাতে প্রতিটা ক্লাস রেকোর্ড করে রাখা যায়। আমাদের রেকোর্ডেড ক্লাসগুলো আমাদের ওয়েবসাইটে দেয়া হবে আমাদের শিক্ষার্থীদের জন্য। আমাদের শিক্ষার্থীরাই একমাত্র দেখতে পারবে আমাদের ক্লাসগুলো। যাদের বুঝতে সমস্যা হবে ক্লাসে তাঁরা রেকোর্ডেড ক্লাসে মন্তব্য করতে পারবে। সেখানে আমাদের শিক্ষক প্যানেল তাদের সমাধান দিবেন। তাদের এক্সেস দেয়া হবে। এতে দূর্বলদের সুবিধা হবে। এতে করে শিক্ষকদের এটেনশন থাকবে কারণ সামনে ক্যামেরা J । এতে করে শিক্ষার্থীরাও মনোযোগী হতে পারবে। সামনে ক্যামেরা থাকায় তারাও উচ্ছৃঙ্খল হতে পারবেনা। ফলে প্রতিটা ক্লাস থাকবে শান্ত। 

 

ইউটিউব চ্যানেলঃ আমাদের রেকোর্ডেড ক্লাসগুলো থেকে কিছু কিছু আমাদের প্রতিষ্ঠানের নামে ইউটিউব চ্যানেল করে সেখানে আপলোড দেয়া হবে সেরা ক্লাসগুলো। এতে করে আমাদের অডিয়েন্স বাড়বে। ভবিষ্যতে অনলাইন কোর্স চালু করতে পারব। মার্কেটিং ও হয়ে যাবে বেশ। কোচিং সেন্টারের নামটাকে ব্রান্ডিং করার জন্য এটা বেশ কার্যকরী একটা উপায়।


পরিপূরক ক্লাসঃ দূর্বল যারা পাঠ পরিকল্পনার ক্লাস অনুযায়ী যাদের বুঝতে সমস্যা হবে তাদের নিয়ে থাকবে আমাদের পরিপূরক ক্লাসের ব্যবস্থা। এটা হবে দূর্বলদের জন্য। 

 

ইক্সাম সিস্টেম

আমাদের এক্সাম সিস্টেম দুইভাবে পরিচালিত হবে।

  • অফলাইন - এই পরীক্ষা অনুষ্ঠিত হবে ক্লাসে।
  • অনলাইন - বর্তমানে অনলাইনের যুগ, কাজেই এই পরীক্ষা অনুষ্ঠিত হবে অনলাইনে।

 

সাপ্তাহিক পরীক্ষাঃ সপ্তাহে একদিন নির্দিষ্ট দিনেই শুধুমাত্র পরীক্ষা হবে। তাছাড়া অন্য কোনো দিন পরীক্ষা হবেনা। এতে ভালো দেখায় না। প্রতিদিন পরীক্ষা একধরনের বিরক্তিরও কারণ হতে পারে। ক্লাস নেয়াতেও ঘটতে পারে বিঘ্ন। আমাদের রুটিনে একদিনই পরিক্ষার তারিখ। পাঠপরিকল্পনার একটা করে টপিক্স শেষ আর ওই টপিক্সের পরীক্ষা। কোনো টপিক্স পরিপূর্ণভাবে শেষ না হওয়া অব্ধি সেই টপিক্সের উপর কোনো পরীক্ষা অনুষ্ঠিত হবেনা। এভাবে আমাদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরিক্ষার প্রশ্ন শিক্ষকদের করা বাধ্যতামূলক পাঠ শেষ হতেই।

 

 

দ্বিমাসিক পরিক্ষাঃ মাস শেষে বড় করে আমাদের সকল সাবজেক্টের পরীক্ষা নেয়া হবে। মাসিক করা হবেনা। এটা দ্বিমাসিক করা হবে। কারণ মাসে বেশি টপিক্স শেষ হবেনা। তাই দুই মাস পর পর নির্দিষ্ট টানা এক সপ্তাহ জুরে পরীক্ষা হবে যতটুকু সিলেবাস কাভার হবে তার উপর নির্ভর করে।

 

বার্ষিক পরীক্ষাঃ প্রতি বছরের শেষে আমাদের সকল শিক্ষার্থীদের নিয়ে বার্ষিক পরীক্ষা, মডেল টেস্ট অনুষ্ঠিত হবে।

 

উল্লেখ্যঃ অফলাইন পরীক্ষার প্রতিটিতে তিনজন করে সেরা শিক্ষার্থী নির্বাচন করে তাদের পুরস্কৃত করা হবে। যাতে অন্যান্যদের উৎসাহ বাড়ে ভালো রেজাল্টের ক্ষেত্রে। 

 

অনলাইনঃ অনলাইনে শিক্ষার্থীদের নৈবিত্তিক পরিক্ষার আয়োজন করা হবে। এই সিস্টেম খুলে দেয়া হবে যেন তাঁরা যেকোনো সময় নিজের মেধা যাচাই করতে পারে। প্রতিটা অধ্যায় ভিত্তিক বইয়ে যত নৈবিত্তিক আছে সব সেখানে যুক্ত করে দেয়া হবে। এইটার এক্সেস থাকবে শুধুমাত্র আমাদের শিক্ষার্থীদের জন্য। বইয়ে একটা অধ্যায়ে দুইশতটা নৈবিত্তিক থাকলে নৈবিত্তিক টেস্টে দুইশতটাই থাকবে। 

 

সকল ইউজারদের জন্য শুধু গুরুত্বপূর্ণ কয়েকটা থাকবে। যারা আমাদের শিক্ষার্থী না তাদের জন্যও এটা প্রযোজ্য। তবে শেষে রেজাল্টের ওখানে প্রিমিয়ামে যেতে আমাদের প্রতিষ্ঠানে এডমিটেড হন।

অথবা আমরা এটাকে অল্প টাকায় কোর্স মতো করবো পেমেন্ট করে পরীক্ষা দিতে পারবে যারা আমাদের শিক্ষার্থী না তাঁরা সামান্য কিছু পেমেন্ট করে।

 

রেজাল্ট

রেজাল্ট আমরা চারভাবে শিক্ষার্থীদের দিবো।

  • অনলাইন
  • অফলাইন
  • এসএমএস
  • ইমেইল

অনলাইন

শিক্ষার্থীদের প্রতিটা পরীক্ষার রেজাল্ট অনলাইনে দেয়া হবে। তাঁরা তাদের রোল আমাদের ওয়েবসাইটে লিখে সার্চ দিলেই তাদের রেজাল্ট পেয়ে যাবে অতি দ্রুত।

 

অফলাইন

অনলাইন থেকে প্রত্যেকের রেজাল্ট শিট প্রিন্ট করে দেয়া হবে। এটা কোনো ভাবেই এভোয়েড করা যাবেনা। কারণ কাগজ বাড়িতে সবাই হাতবদল করতে পারে। অনলাইনে সেটা জমেনা।

 

এসএমএস

প্রতিজনের রেজাল্ট তাদের গার্জিয়ানের নাম্বারে এসএমএস করে দেয়া হবে। এটাকেও কোনোভাবেই এভোয়েড করা যাবে না।

 

ইমেইল

যারা ইমেইল দিবে এডমিশন ফরমে তাদের ইমেইলেও রেজাল্ট প্রেরণ করা হবে।

 

উল্লেখ্যঃ উপরুক্ত সব কয়টা পদ্ধতিতেই আমাদের সপ্নচূড়া শিক্ষার্থীদের রেজাল্ট প্রেরণ করবে।

 

রেজাল্ট বেজড স্কলারশিপ

রেজাল্টের ভিত্তিতে সেরা বাছাইকৃত শিক্ষার্থীদের সেরা শিক্ষাপ্রতিষ্ঠানে তাদের স্কলারশিপের সুযোগ থাকবে। সেক্ষেত্রে সেই সেরা শিক্ষার্থীর সমস্থ পড়ালেখার খরচ বহন করবে আমাদের স্বপ্নচূড়া। এক্ষেত্রে অবশ্যই সেই শিক্ষার্থী হতে হবে দরিদ্র। যাদের পড়ালেখার সামর্থ নেই, কিন্তু তুখোড় মেধাবী। বহুদূরে যাওয়ার ইচ্ছা। ওই সকল শিক্ষার্থীকেই আমরা দিবো ফুল ফান্ডেড স্কলারশিপ তার ইন্টার লাইফ পর্যন্ত। এবং তাকে আমরা আমাদের জনশক্তিতেও রূপান্তর করার চেষ্ঠা করব।

Post a Comment

0Comments

এই পোস্টটি বিষয়ে আপনার যদি কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্ট করুণ। অতি দ্রুত রিপ্লাই পাবেন।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!