প্লুটো গ্রহ নয় কেন

Nir
0

 
অতীতে তথা নব্বই এর দশকে সৌরজগতে ছিলো মোটে ৯টি গ্রহ। তখনকার সময় পাঠ্যপুস্তকে সৌরজগতের ৯টি গ্রহ সম্পর্কে পড়ানো হতো এবং সবথেকে ছোট গ্রহ হিসেবে ছিলো প্লুটো। প্লুটোকে বলা হতো সৌরজগতের একটি সবথেকে ছোট গ্রহ। এবং এটি ছিলো সর্বশেষ আবিষ্কৃত একটি গ্রহ। কিন্তু পরবর্তীতে ২০০৬ সালে অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিয়ন (IAU) এর একটি সভা অনুষ্ঠিত হয় প্যারিসে। সেই সভাতে তারা প্লুটোকে গ্রহ থেকে সরিয়ে একটি বামন গ্রহ হিসেবে আখ্যা দেয়। প্লুটো বাদ পরে যায় গ্রহের তালিকা থেকে। কিন্তু প্লুটোকে কেন গ্রহ থেকে বাদ দেয়া হলো, প্লুটো গ্রহ নয় কেন আজকে আমরা এই নিবন্ধে জানবো সেই বিষয়ে বিস্তারিত তথ্য।

প্রথম প্লুটো আবিষ্কার

প্লুটো গ্রহটিকে প্রথম আবিষ্কার করেন ১৯৩০ সালে যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা রাজ্যের লোভেল অবজারভেটরিতে তরুন জ্যোতির্বিদ ক্লাইড ডব্লিউ টমবো।  ক্লাইড টমবো ছিলেন সেই শৈশব থেকেই যবে থেকে সে জ্যোতির্বিজ্ঞান সম্পর্কে জানতে শিখেছে, তখন থেকেই সে বেজায়  জ্যোতির্বিজ্ঞানে আগ্রহী ছিলেন। ক্লাইড টমবোর চাচার একটি টেলিস্কোপ ছিলো, সেই টেলিস্কোপ দিয়ে সে আকাশ পর্যবেক্ষন করতো। পরবর্তীতে সে নিজেই একটি টেলিস্কোপ বানিয়ে ফেলে। পর্যবেক্ষন করতে থাকে আকাশের অজানা সব বস্তুর দিকে। আকাশের অনেক ছবি তুলে ফেলেন তার টেলিস্কোপ দিয়ে। লক্ষ করেন নেপচুনের সীমানার বাহিরে একটি বস্তু, সেটি ক্রমেই স্থান পরিবর্তন করছে। আবিষ্কার হয়ে গেলো অজানা একটি গ্রহ। নাম প্লুটো।

প্লুটোকে গ্রহ থেকে বাদ দেয়া হলো কেন

২০০৫ সাল পর্যন্ত প্লুটো ছিলো একটি গ্রহ। কিন্তু ২০০৬ সালে ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিয়ন (IAU) এর একটি সভা আয়োজিত হয় প্যারিসে এবং সেই সভাতে প্লুটোকে বাদ দেয়। ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিয়ন এর কাজ হলো কোনটি গ্রহ, কোনটি নক্ষত্র বা কোনটি উপগ্রহ সেটি নির্ধারণ করা। গ্রহ হতে গেলে তাদের ছিলো তিনটি শর্ত। কিন্তু সেই শর্তগুলির মধ্যে একটি শর্ত পূরণ করতে ব্যার্থ হয়। সেই সংস্থাটির শর্তগুলি হলো; 

  • সূর্যকে প্রদক্ষিন করতে হবে। 
  • গ্রহগুলোকে গোলাকার হতে হবে। 
  • গ্রহের নিজস্ব কক্ষপথ পরিষ্কার থাকতে হবে। 

প্লুটো ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিয়ন (IAU) এর জুড়ে দেয়া শর্তগুলির মধ্যে প্রথম শর্তটি পূরণ করেছে, কারণ প্লুটো সূর্যকে কেন্দ্র করেই ঘুরছে এবং দ্বিতীয় শর্তটিও পূরণ করেছে, কারণ প্লুটো গ্রহটি গোলাকার কিন্তু সমস্যা হলো তৃতীয় শর্তটিটে। 

 

প্লুটো দুটি শর্ত পূরণ করলেও তৃতীয় শর্তটি পূরণ করেনি। কারণ প্লুটের নিজস্ব কক্ষপথ নেই। প্লুটো আবর্তনকালে নেপচুনের কক্ষপথে ঢুকে যায়। কক্ষপথে আবর্তনকালে প্লুটো গ্রহটি নেপচুনের চেয়ে সূর্যের কাছাকাছি অবস্থান করে। আমরা জানি নেপচুনের ভর অনেক বেশি প্লুটোর তুলনায়। যার ফলে গ্রহের মর্যাদা একমাত্র নেপচুনেরই পাওয়ার কথা, প্লুটোর নয়। ফলে প্লুটোকে গ্রহ তালিকা থেকে বাদ দেয়া হয়।

 

প্লুটোকে গ্রহ তালিকা থেকে বাদ দেয়ার পিছে মূল কারণ হলো, প্লুটোর নিজস্ব কক্ষপথ নেই। আর যার নিজস্ব কক্ষপথ নেই, তাকে গ্রহ হিসেবে মর্যাদা দেয়া হয়না, ফলে প্লুটো গ্রহ নয়। তবে প্লুটোর যদি নিজস্ব কক্ষপথ থাকতো সেক্ষেত্রে প্লুটোকে গ্রহ হিসেবে মর্যাদা দেয়া হতো। আর তাই প্লুটোকে বামন গ্রহ বলা হয়। কারণ এটি অতন্তই ছোট একটি গ্রহ। 


আরও পড়ুন

আফ্রিকার মুসলিম দেশ কয়টি? আফ্রিকা মহাদেশের মুসলিম দেশগুলোর নাম

Post a Comment

0Comments

এই পোস্টটি বিষয়ে আপনার যদি কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্ট করুণ। অতি দ্রুত রিপ্লাই পাবেন।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!