ঢাকা টু কুড়িগ্রাম ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা ২০২৪

Nir
0

ঢাকা টু কুড়িগ্রাম একটি জনপ্রিয় রেল রুট। প্রতিদিন অসংখ্য যাত্রী ঢাকা হতে কুড়িগ্রাম ট্রেনে যাতায়াত করে। কারণ রেল ভ্রমণ অনেক বেশি আরামদায়ক ও সাশ্রয়ী। আর তাই অধিকাংশেরই ভ্রমণসঙ্গী হিসেবে পছন্দ ট্রেনটে। এই নিবন্ধে আমরা জানবো ঢাকা টু কুড়িগ্রাম ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা সম্পর্কিত যাবতীয় তথ্যাদি। 

ঢাকা টু কুড়িগ্রাম ট্রেনের সময়সূচী


দূরপাল্লার ট্রেন ভ্রমণের ক্ষেত্রে সেই রুটে চলমান ট্রেন সম্পর্কিত বিষয়াবলী জানা গুরুত্বপূর্ণ। এতে করে ভ্রমণ হয় অনেক বেশি নিরাপদ। যেমন ধরুন ঢাকা টু কুড়িগ্রাম ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা, যে ট্রেনে উঠবেন সেই ট্রেনটি কোথায় কোথায় থামে, সাপ্তাহিক বন্ধের দিন সমূহ ইত্যাদি বিস্তারিত বিষয়। 


ঢাকা টু কুড়িগ্রাম ট্রেনের সময়সূচী

ঢাকা টু কুড়িগ্রাম রুটে নিয়মিত দুটি ট্রেন চলাচল করে। ঢাকা টু কুড়িগ্রাম কিংবা কুড়িগ্রাম হতে ঢাকা রুটে চলমান দুটি ট্রেন হলো; 

এই দুটি ট্রেন নিয়মিত ঢাকা টু কুড়িগ্রাম উভয় রুটে নিয়মিত চলাচল করে। নিচে সংক্ষিপ্ত আঁকারে ট্রেন দুখানা সম্পর্কে দেয়া হলো।


কুড়িগ্রাম এক্সপ্রেস

কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি ঢাকা হতে কুড়িগ্রামের উদ্দেশ্যে যাত্রা শুরু করে রাত ৮টা ৪৫ মিনিট এবং কুড়িগ্রামে পৌঁছায় ভোঁর ৬টা ১৫ মিনিট। ঢাকা হতে কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটির কুড়িগ্রাম পৌঁছাতে সময় লাগে মোটের উপর ১০ ঘন্টা ৩০ মিনিট। সপ্তাহে একদিন এই ট্রেনটির রয়েছে সাপ্তাহিক ছুটির দিন। বুধবার কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের ছুটির দিন। 

 

অপরদিকে কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি কুড়িগ্রাম হতে ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করে সকাল ৭টা ১৫ মিনিট এবং ঢাকায় পৌঁছায় বিকেল ৫টা ২৫ মিনিট। যাত্রাপথে সময় লাগে মোটে ১০ ঘন্টা ১০ মিনিট। সপ্তাহে একদিন এই ট্রেনটির রয়েছে ছুটির দিন। বুধবার কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের ছুটির দিন। 


রংপুর এক্সপ্রেস

রংপুর এক্সপ্রেস ট্রেনটি নিয়মিত ঢাকা টু কুড়িগ্রাম রুটে চলাচল করে। রংপুর এক্সপ্রেস ট্রেনটি ঢাকা টু কুড়িগ্রাম রুটে ঢাকা হতে সকাল ৯.১০ এ কুড়িগ্রামের উদ্দেশ্যে যাত্রা শুরু করে এবং কুড়িগ্রাম রেলওয়ে স্টেশনে রংপুর এক্সপ্রেস রাত ৭টা ১০ এ প্রবেশ করে। এই ট্রেনটি ঢাকায় সাপ্তাহিক ছুটির দিন থাকে সোমবার এবং রংপুরে রংপুর এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন রবিবার। ট্রেনটির কুড়িগ্রাম হতে ঢাকা এবং ঢাকা হতে কুড়িগ্রাম পৌঁছাতে সময় লাগে মোটে দশ ঘন্টা। নিচে রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী দেয়া হলো।

 

নিচে ঢাকা টু কুড়িগ্রাম ট্রেনের সময়সূচী টেবিলের মাধ্যমে দেয়া হলো;

ট্রেনের নামস্টেশনছুটির দিনছাড়ার সময়পৌঁছানোর সময়
কুড়িগ্রাম এক্সপ্রেসঢাকা হতে কুড়িগ্রাম
বুধবার
08:45 am
06:15 am
রংপুর এক্সপ্রেসঢাকা হতে কুড়িগ্রাম
সোমবার
09:10 am07:10 am

 

ঢাকা টু কুড়িগ্রাম ট্রেনের ভাড়া তালিকা

ঢাকা টু কুড়িগ্রাম ট্রেনের ভাড়া নির্ভর করে যাত্রী কোন ধরনের সিটে বসে কুড়িগ্রাম হতে ঢাকা কিংবা ঢাকা হতে কুড়িগ্রাম রুটে ভ্রমণ করবে। আসন শ্রেণিভেদে জনপ্রতি ভাড়া ভিন্নরকম হয়ে থাকে। 

 

ঢাকা টু কুড়িগ্রাম ট্রেনের ভাড়া কুড়িগ্রাম হতে ঢাকা শোভন চেয়ারে জনপ্রতি ৫১০টাকা, স্নিগ্ধা চেয়ারে ৯৭২ টাকা এবং এসি চেয়ারে ১১৬৮ টাকা।


নিচে কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের ভাড়া তালিকা টেবিলের মাধ্যমে উপস্থাপন করা হলো;

 

ঢাকা টু কুড়িগ্রাম ট্রেনের ভাড়া তালিকা 

আসনটিকিটের মূল্য (১৫% ভ্যাট)
শোভন চেয়ার৪৭০ টাকা
স্নিগ্ধা৯০৩ টাকা
এসি বাথ১০৮১ টাকা


শেষ কথা

আশাকরি এই নিবন্ধের মাধ্যমে ঢাকা টু কুড়িগ্রাম ট্রেনের সময়সূচী সম্পর্কিত তথ্যাদি জানতে পেরেছি। এই নিবন্ধে বাংলাদেশ রেলওয়ে তথ্যানুসারে ঢাকা টু কুড়িগ্রাম ট্রেনের সময়সূচী সম্পর্কে আলোচনা করা হয়েছে। ট্রেন সম্পর্কিত কোনো প্রশ্ন থাকলে লিখুন কমেন্ট বক্সে। 


আপনার যাত্রা শুভ হোক!

 

আরও পড়ুন

ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও ভাড়া

ঢাকা টু পঞ্চগড় ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা

ঢাকা টু নোয়াখালী ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা

Post a Comment

0Comments

এই পোস্টটি বিষয়ে আপনার যদি কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্ট করুণ। অতি দ্রুত রিপ্লাই পাবেন।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!