একতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, বিরতি স্টেশন ও ভাড়া তালিকা ২০২৪

Nir
0

একতা এক্সপ্রেস Ekota Express (ট্রেন নং ৭০৫/৭০৬) বাংলাদেশের উত্তরবঙ্গের পঞ্চগড় টু ঢাকা কিংবা ঢাকা টু পঞ্চগড় রুটে চলমান দ্রুতগতিসম্পূর্ণ বিলাসবহুল আন্তনগর এক্সপ্রেস।

 

একতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

একতা এক্সপ্রেস ট্রেনটি পূর্বে দিনাজপুর থেকে ঢাকা রুটে নিয়মিত চলতো তবে পরবর্তীতে এর দূরত্ব বর্ধিত করা হয় এবং যুক্ত করা হয় পঞ্চগড়কে। পরবর্তীতে একতা এক্সপ্রেস ট্রেনটি পঞ্চগড় টু ঢাকা রুটে নিয়মিত চলাচল শুরু করে।


পঞ্চগড় হতে ঢাকা একটি জনপ্রিয় ট্রেন রুট। এটি দূরপাল্লার ট্রেন ভ্রমণের জন্য অন্যতম একটি রুট। এই রুটে নিয়মিত অনেক ট্রেন চলাচল করে। একতা এক্সপ্রেস ট্রেনটি দূরপাল্লার রেল ভ্রমণ এবং উত্তরাঞ্চলের জনপ্রিয় ট্রেনগুলোর মধ্যে অন্যতম একটি ট্রেন।


এই নিবন্ধে আমরা একতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা এবং বিরতি স্টেশন সমূহ সম্পর্কিত যাবতীয় তথ্যাদি সম্পর্কে জানবো। সেই সাথে জানবো একতা এক্সপ্রেস ট্রেনটি সম্পর্কে সংক্ষিপ্ত ইতিহাস। রেল ভ্রমণের ক্ষেত্রে কাঙ্খিত ট্রেন সম্পর্কে একটুখানি ইতিহাস জানলে মন্দ হয়না।

 

একতা এক্সপ্রেস

একতা এক্সপ্রেস ট্রেনটি প্রথম পরিসেবা চালু করেন ২৪ জুন ১৯৮৬ সাল থেকে। এই দিন থেকেই একতা এক্সপ্রেস ট্রেনের যাত্রা শুরু হয়। তখন এই ট্রেনটি চলতো দিনাজপুর থেকে ঢাকা উভয় রুটে। সেই সময় যমুনা সেতু না থাকার দরুন একতা এক্সপ্রেস ট্রেনটি চলতো দিনাজপুর থেকে ছেড়ে পার্বতীপুর, রংপুর, কাউনিয়া, গাইবান্ধা হয়ে গাইবান্ধার বালাসী ঘাটে এসে যাত্রীদের নামিয়ে দিতো। রেলওয়ের নিজস্ব ফেরি সেবা ছিলো তাতে করে যাত্রীরা নদী পার হয়ে বাহাদুরাবাদ ঘাটে পৌঁছাতো। সেখান থেকে একতা এক্সপ্রেসের অপর রেক পুনরায় যাত্রা শুরু করতো এবং জামালপুর, ময়মনসিংহ, জয়দেবপুর হয়ে ঢাকায় পৌছাত। 

 

পরবর্তীতে যমুনা সেতু চালু হওয়ার পর থেকে এই ট্রেনটি দিনাজপুর থেকে ছেড়ে জয়পুরহাট, নাটোর, পাবনা, সিরাজগঞ্জ, টাঙ্গাইল ও গাজীপুর হয়ে ঢাকায় পৌছায়। এবং এরপর পরবর্তীতে ট্রেনটি পঞ্চগড় হতে যাত্রা শুরু করে।


একতা এক্সপ্রেস ট্রেনটি নিয়মিত ৫২৬ কিলোমিটার বা ৩২৭ মাইল পথ অতিক্রম করে। একতা এক্সপ্রেসের বগিসংখ্যা মোটে ১২ এবং ট্রেনটি মোটে প্রায় ১ হাজার ২০০ যাত্রী বহন করতে পারে।


একতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী 

একতা এক্সপ্রেস ট্রেনটি পঞ্চগড় রেলওয়ে (B Sirajul Islam) হতে যাত্রা শুরু করে রাত ৯টা ১০ মিনিটে এবং ঢাকায় পৌঁছায় সকাল ৭টা ৫০ মিনিটে। যাত্রাপথে সময় লাগে মোটে ১০ ঘন্টা ৫০ মিনিট।


একতা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা হতে যাত্রা শুরু করে সকাল ১০টা ১০ মিনিটে এবং পঞ্চগড়ে পৌঁছায় রাত ৯টায়। যাত্রাপথে সময় লাগে মোটে ১০ ঘন্টা ৫০ মিনিট। 


একতা এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক কোনো ছুটির দিন নেই। সপ্তাহের প্রতিদিনই এই ট্রেনটি নিয়মিত চলাচল করে। 

 

নিচে একনজরে টেবিল আঁকারে একতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী দেয়া হলোঃ

 

ট্রেনের নাম

ছাড়ার সময়

পৌঁছানোর সময়

ছুটির দিন

একতা এক্সপ্রেস Ekota Express (706)

পঞ্চগড় হতে 09:10 pm

ঢাকা পৌঁছাবে 07:50 am

নেই

একতা এক্সপ্রেস Ekota Express (705)

ঢাকা হতে 10:15 am

পঞ্চগড় পৌঁছাবে 09:00 pm

নেই



একতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচীঃ যাত্রাবিরতি

একতা এক্সপ্রেস ট্রেন কোথায় কোথায় থামে একতা এক্সপ্রেস ট্রেনটি পঞ্চগড় হতে ঢাকা কিংবা ঢাকা টু পঞ্চগড় রুটে চলাচলের ক্ষেত্রে উভয় পথে মোটে ১৯টি স্টেশনে যাত্রাবিরতি করবে। একতা এক্সপ্রেস ট্রেনের স্টপেজ সমূহ নিম্নে দেয়া হলো।

 

একতা এক্সপ্রেস ট্রেনটি যে-সকল স্টেশনে থামে;

  • ঢাকা বিমানবন্দর রেলওয়ে স্টেশন
  • জয়দেবপুর জংশন
  • টাঙ্গাইল
  • বঙ্গবন্ধু সেতু পূর্ব
  • শহীদ এম মনসুর আলী রেলওয়ে স্টেশন
  • উল্লাপাড়া রেলওয়ে স্টেশন
  • নাটোর
  • সান্তাহার জংশন
  • আক্কেলপুর
  • জয়পুরহাট
  • পাঁচবিবি
  • বিরামপুর
  • ফুলবাড়ী
  • পার্বতীপুর জংশন
  • চিরিরবন্দর
  • দিনাজপুর
  • সেতাবগঞ্জ
  • পীরগঞ্জ
  • ঠাকুরগাঁও রোড
  • রুহিয়া
  • কিসমত

একতা এক্সপ্রেস ট্রেনটি পঞ্চগড় টু ঢাকা উভয়পথে চলাচলের ক্ষেত্রে এই সকল স্টেশনে যাত্রাবিরতি দেয়। যেকোনো যাত্রী একতা এক্সপ্রেস ট্রেনে এই সকল স্টেশন হতে উঠতে পারে কিংবা নামতে পারে।

 

একতা এক্সপ্রেস ট্রেনের ভাড়া তালিকা

অন্যান্য পরিবহনের থেকে ট্রেন ভ্রমণের ক্ষেত্রে সবথেকে বড় সুবিধা হলো ট্রেনের ভাড়া অতি সাশ্রয়ী হয়ে থাকে। অন্যান্য পরিবহনের থেকে অধিক কম হয়ে থাকে। আর তাইতো সকল শ্রেণীর মানুষ ট্রেনে ভ্রমণের সুবিধা পায় সর্বদা। সেই দিক দিয়ে একতা এক্সপ্রেস ট্রেনের ভাড়া অনেক কম। 


একতা এক্সপ্রেস ট্রেনের ভাড়া নির্ভর করে আপনি কোন ধরনের সিটে বসে ভ্রমণ করবেন। সিটের ধরন ভেদে ভাড়া ভিন্ন হয়ে থাকে। 

 

একতা এক্সপ্রেস ট্রেনের ভাড়া তালিকা শোভন চেয়ারের ক্ষেত্রে পঞ্চগড় হতে ঢাকা ৬৯৫ টাকা, স্নিগ্ধা চেয়ারে ১৩৩৪ টাকা, এসি এস চেয়ারে ১৫৯৯ টাকা এবং এসি বি চেয়ারের ক্ষেত্রে ২৩৯৮ টাকা ভাড়া।

 

নিচে একতা এক্সপ্রেস ট্রেনের ভাড়া তালিকা টেবিল আঁকারে দেয়া হলোঃ

 

আসনমূল্য
এসি_বি২৩৯৮ টাকা
এসি_এস১৫৯৯ টাকা
স্নিগ্ধা১৩৩৪ টাকা
শোভন চেয়ার৬৯৫ টাকা

 

একতা এক্সপ্রেস এখন কোথায়

একতা এক্সপ্রেস এখন কোথায় সেটি জানার ক্ষেত্রে ম্যাসেজ দিতে হবে Tr<space>705 অথবা 706<space>Ekota লিখে পাঠাতে হবে 16318 তাহলেই জানা যাবে একতা এক্সপ্রেস ট্রেনটি এখন কোথায় আছে।

 

উল্লেখ্যঃ এখানে 705 হলো ডাউন ট্রেন অর্থাৎ ঢাকা হতে এবং 706 হলো আপ ট্রেন অর্থাৎ পঞ্চগড় হতে। ঢাকা হতে পঞ্চগড়ের উদ্দেশ্যে যাত্রারত অবস্থায় থাকলে 705 কোড ব্যবহার করতে হবে এবং পঞ্চগড় হতে ঢাকা রুটে চলাচলরত অবস্থায় থাকলে 706 কোডটি ব্যবহার করতে হবে।

 

পঞ্চগড় রেলওয়ে স্টেশনের নাম কি

পঞ্চগড় রেলওয়ে স্টেশনের নাম বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন (B Sirajul Islam)। বাংলাদেশ সরকারের ট্রেইন টিকেট ওয়েবসাইটে এই স্টেশনের নাম B Sirajul Islam. 


অনেকেই অনলাইনে টিকিট কাটার সময় Panchagarh লিখে সার্চ দিলে কোনো স্টেশন পাননা ফলে টিকিট কাটতে সমস্যা হয়। যেমনটা হয়েছিলো আমার ক্ষেত্রেও। কারণ স্টেশনের নাম ভুল হলে ই টিকেট ওয়েবসাইটে টিকিট কাটা যায়। 


বাংলাদেশ সরকারের eticket.railway.gov.bd ওয়েবসাইটে From কিংবা To এর জায়গায়  B Sirajul Islam লিখুন। এটিই পঞ্চগড় রেলওয়ে স্টেশনের নাম বাংলাদেশ ট্রেইন টিকেট ওয়েবসাইটের।

 

কিছু প্রশ্ন ও উত্তর

একতা এক্সপ্রেস ট্রেনের কোড কত?

একতা এক্সপ্রেস ট্রেনের কোড 705-706. এখানে 705 ডাউন ট্রেন এবং 706 আপ ট্রেন। 

 

একতা এক্সপ্রেস ট্রেনের বন্ধের দিন কোনদিন?

একতা এক্সপ্রেস ট্রেনের কোনো বন্ধের দিন নেই। সপ্তাহের ৭ দিনই এই ট্রেনটি চলাচল করে। 


একতা এক্সপ্রেস কত কিলোমিটার দূরত্ব ভ্রমণ করে?

একতা এক্সপ্রেস ট্রেনটি নিয়মিত ৫২৬ কিলোমিটার বা ৩২৩ মাইল দূরত্ব ভ্রমণ করে।

 

একতা এক্সপ্রেস ট্রেনের বর্তমান অবস্থান

একতা এক্সপ্রেস ট্রেনের বর্তমান অবস্থা জানার জন্য ম্যাসেজ দিতে হবে Tr<space>705 অথবা 706<space>Ekota লিখে পাঠাতে হবে 16318 তাহলেই জানা যাবে একতা এক্সপ্রেস ট্রেনটি এখন কোথায় আছে। 


পরিশিষ্ঠ

আশাকরি আমরা এই নিবন্ধের মাধ্যমে একতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা সম্পর্কিত যাবতীয় তথ্যাদি জানতে পেরেছি। বাংলাদেশ রেলওয়ে বা ট্রেন সংক্রান্ত কোনো প্রশ্ন থাকলে প্রশ্ন করুন নিচের কমেন্ট বক্সে। আপনার প্রশ্নের উত্তর দেয়া হবে দ্রুত ইনশাআল্লাহ্‌।

 

ঢাকা টু পঞ্চগড় ভ্রমণের ক্ষেত্রে অগ্রিম টিকিট করার চেষ্ঠা করুন। অনলাইনে টিকিট করার ক্ষেত্রে দেখে নিবেন ট্রেন ছাড়ার সময়টুকু।  

 

আপনার যাত্রা শুভ হোক! 


আরও পড়ুন

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা 

চিলাহাটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, বিরতি স্টেশন ও ভাড়া তালিকা

Post a Comment

0Comments

এই পোস্টটি বিষয়ে আপনার যদি কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্ট করুণ। অতি দ্রুত রিপ্লাই পাবেন।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!