ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা ২০২৪

Nir
0

ট্রেন ভ্রমণ অপছন্দ করে এমন লোক পাওয়া বেজায় কঠিন। বর্তমানে অধিকাংশেরই ভ্রমণসঙ্গী হিসেবে রেলভ্রমণ পছন্দের তালিকায় শুরুতেই। এর প্রধান কারন হলো বর্তমানে ট্রেন ভ্রমণ অনেক বেশি নিরাপদ। এছাড়াও রেলের ব্যবস্থা এবং সার্ভিসও বেশ ভালো। অপরূপ বাংলার চারদিকের প্রকৃতি দেখতে দেখতে ভ্রমণ করা যায়। ট্রেনের ঝনঝন ধ্বনিও বেশ ভালো লাগে অনেকের। বর্তমানে ট্রেনের মধ্যে রয়েছে মোবাইল ফোন চার্জিং এর ব্যবস্থা যা অনেকের কাছে বেশ পছন্দের। যার ফলে অধিকাংশই ভ্রমণ সঙ্গী হিসেবে ট্রেনকেই বেঁচে নেয়। যারা ঢাকা হতে খুলনা ভ্রমণ করতে যাচ্ছেন তাদের জন্য আমাদের এই নিবন্ধ, আজকে আমরা এই নিবন্ধে দেখবো, ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিক। 

 

Dhaka to khulna train schedule and fares list
 

আপনি ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী এবং ভাড়া তালিকা অনুসন্ধ্যান করছেন বা জানতে চান?  আমাদের এই নিবন্ধের মূল আলোচ্য বিষয় হলো ঢাকা হতে খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা। কাজেই সম্পূর্ণ নিবন্ধটি পড়ার অনুরোধ রইলো।

 

ঢাকা টু খুলনার দূরত্ব

ঢাকা হতে খুলনার দূরত্ব রেলপথে ৪০৪ কিলোমিটার। যদিও ঢাকা হতে খুলনার দূরত্ব বাসে মাত্র ২৭১ কিলোমিটার। তবে ঢাকা হতে খুলনার দূরত্ব ট্রেনে ৪০৪ কিলোমিটার হওয়ার কারন হলো হলো ঢাকা টু খুলনা সরাসরি যাতায়াত ব্যবস্থা নেই ফলে একেবেকে অনেকটা পথ অতিক্রম করে অনেকগুলো স্টেশন ঘুরে যেতে হয়। এই ট্রেনগুলো যমুনা সেতু অতিক্রম করে চাটমোহর দিয়ে ঈশ্বরদী হয়ে পদ্মা নদী পার হয়ে খুলনায় প্রবেশ করে ফলে বাসের থেকে ট্রেনের দূরত্ব বেশি রেলপথে।

 

ঢাকা টু খুলনার ট্রেন সমূহ

ঢাকা টু খুলনা রুটে চলাচল করে মোটে দুখানা আন্তনগর ট্রেন। এসকল ট্রেন ঢাকার কমলাপুর হতে ছেড়ে আসে খুলনার উদ্দেশ্যে। প্রতিদিন অসংখ্য যাত্রী ঢাকা টু খুলনা রুটে চলাচল করে। নিচে ট্রেন দুটির নাম ও ঢাকা টু খুলনা রুটে চলমান দুখানা ট্রেন সম্পর্কে একটুখানি জেনে নেয়া যাক; 

  1. সুন্দরবন এক্সপ্রেস (৭২৬)
  2. চিত্রা এক্সপ্রেস (৭৬৪)

 

সুন্দরবন এক্সপ্রেস

সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি বাংলাদেশ রেলওয়ে কতৃক নির্ধারিত ঢাকা টু খুলনা রুটে চলমান জনপ্রিয় এবং বিলাসবহুল একটি আন্তনগর ট্রেন। এই ট্রেনটির যাত্রা শুরু ২০০৩ সালের ১৭ই আগষ্ট। এই ট্রেনটিতে মোটে ১৩টি এলএইচবি কোচ রয়েছে। 

 

সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি সকাল ৮টা ১৫ মিনিটে ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন হতে যাত্রা শুরু করে এবং খুলনায় পৌঁছায় বিকাল ৫টায় ৪০ মিনিটে। আপনি যদি দিনের বেলা ঢাকা টু খুলনা ট্রেনে যেতে চান, তবে আপনার জন্য সুন্দরবান এক্সপ্রেস উত্তম। দিনের বেলা হওয়ার দরুন এই ট্রেনখানা অধিকাংশের কাছে বেশ জনপ্রিয়। 


সুন্দরবান এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহে ছয় দিন ঢাকা টু খুলনা রুটে চলাচল করে এবং সপ্তাহে একদিন রয়েছে এই ট্রেনখানার বন্ধের দিন। বুধবার এই ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন।  

 

চিত্রা এক্সপ্রেস (৭৬৪)

চিত্রা এক্সপ্রেস ট্রেনটি বাংলাদেশ রেলওয়ে কতৃক নির্ধারিত ঢাকা টু খুলনা রুটে চলমান দ্বিতীয় বৃহত্তম এবং বিলাসবহুল একটি আন্তনগর ট্রেন। এই ট্রেনটির যাত্রা শুরু ২০০৭ সালের ৭ই অক্টোবর। এই ট্রেনটিতে বগি সংখ্যা রয়েছে মোটে ১২টি।  


চিত্রা এক্সপ্রেস ট্রেনটি সন্ধ্যা ৭টায় ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন হতে যাত্রা শুরু করে এবং খুলনায় পৌঁছায় রাত ৩টায় ৪০ মিনিটে। এটি রাত্রিকালীন একটি ট্রেন। আপনি যদি রাতে ঢাকা হতে খুলনার উদ্দেশ্যে রওয়া দেন, তবে আপনার জন্য উত্তম চিত্রা এক্সপ্রেস।


চিত্রা এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহে ছয় দিন ঢাকা টু খুলনা রুটে চলাচল করে এবং সপ্তাহে একদিন রয়েছে এই ট্রেনখানার বন্ধের দিন। সোমবার এই ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন। 

 

ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী

ঢাকা টু খুলনা রেলপথে দূরত্ব মোটের উপর ৪০৪ কিলোমিটার বা ২৫১ মাইল। এটি বাংলাদেশের দীর্ঘতম রেল ভ্রমণ পথের মধ্যে অন্যতম একটি। ঢাকা হতে খুলনা রুটে চলমান করে নিয়মিত দুটি ট্রেন। তার মধ্যে সুন্দরবন এক্সপ্রেসে ঢাকা থেকে খুলনা পৌঁছাতে সময় লাগে বাংলাদেশ রেলওয়ে তথ্য অনুযায়ী মোটের উপর ৯ ঘন্টা ২৫ মিনিট। এবং চিত্রা এক্সপ্রেস ট্রেনটির ক্ষেত্রে সময় লাগে ৮ ঘন্টা ৪০ মিনিট। নিচে ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী দেয়া হলো;

 

ট্রেনের নাম ঢাকা হতে ছাড়বে খুলনা পৌঁছাবে বন্ধের দিন
সুন্দরবন এক্সপ্রেস সকাল ০৮:১৫ সন্ধ্যা ০৫:৪০ বুধবার
চিত্রা এক্সপ্রেস সন্ধ্যা ০৭ঃ০০ রাত ০৩ঃ৪০ সোমবার

 

খুলনা হতে ঢাকা ট্রেনের সময়সূচী

 

ট্রেনের নাম ঢাকা হতে ছাড়বে ঢাকা পৌঁছাবে বন্ধের দিন
সুন্দরবন এক্সপ্রেস রাত ১০ঃ১৫ সকাল ০৭ঃ০০ বুধবার
চিত্রা এক্সপ্রেস সকাল ০৯ঃ০০ সন্ধ্যা ০৫ঃ৫৫ সোমবার

 

ঢাকা টু খুলনা ট্রেনের ভাড়া তালিকা

ঢাকা হতে খুলনা রুটে চলমান ট্রেনে রয়েছে বিভিন্ন ধরনের আসন যার ফলে ঢাকা টু খুলনা ট্রেনের ভাড়া নির্ভর করবে আপনি কোন ধরনের আসনে বসবেন। শ্রেণিভেদে এসব আসনের ভাড়া ভিন্নরকম হয়ে থাকে। নিচে শ্রেণিভেদে  ঢাকা টু খুলনা ট্রেনের ভাড়া তালিকা দেয়া হলো;


আসনমূল্য
শোভন চেয়ার
৬৩০ টাকা
স্নিগ্ধা চেয়ার১২০৮ টাকা
এসি চেয়ার
১৪৪৯ টাকা
এসি বার্থ২১৬৮ টাকা

 

ঢাকা টু খুলনা যাত্রাবিরতি রেলওয়ে স্টেশন সমূহ

রেলপথে ঢাকা হতে খুলনা যাবার বিরতি স্টেশন রয়েছে মোটে ২০টি। নিচে রেলপথে ঢাকা টু খুলনা যাত্রাবিরতি রেলওয়ে স্টেশন সমূহ দেয়া হলো;

 

> বিমান বন্দর রেলওয়ে স্টেশন
> জয়দেবপুর স্টেশন
> টাঙ্গাইল রেলওয়ে স্টেশন
> বঙ্গবন্ধু সেতু পূর্ব স্টেশন
> শ এম ম আলী রেলওয়ে স্টেশন
> জামতৈল রেলওয়ে স্টেশন
> উল্লাপাড়া রেলওয়ে স্টেশন
> উড়ালব্রিজ রেলওয়ে স্টেশন
> চাটমোহর রেলওয়ে স্টেশন
> ঈশ্বরদী রেলওয়ে স্টেশন
> ভেড়ামারা রেলওয়ে স্টেশন
> পোড়া দহ  রেলওয়ে স্টেশন
> আলমডাঙ্গা রেলওয়ে স্টেশন
> চুয়াডাঙ্গা রেলওয়ে স্টেশন
> কোর্ট চাঁদপুর রেলওয়ে স্টেশন
> মোবারকগঞ্জ রেলওয়ে স্টেশন
> যশোর যশোর স্টেশন
> নোয়াপাড়া রেলওয়ে স্টেশন
> দৌলতপুর রেলওয়ে স্টেশন
> এবং খুলনা রেলওয়ে স্টেশন।

 

সচরাচর জিজ্ঞাস্য (FAQ)

  FAQ - My Blogger Site

ঢাকা হতে রেলপথে খুলনার দূরত্ব কত?

ঢাকা হতে রেলপথে খুলনার দূরত্ব মোটের উপর ৪০৪ কিলোমিটার বা ২৫১ মাইল।

ঢাকা হতে খুলনা রুটে কয়টি ট্রেন চলাচল করে?

ঢাকা হতে খুলনা রুটে মোটে ২টি ট্রেন চলাচল করে।

খুলনা রেলওয়ে স্টেশনে কয়টি প্লাটফর্ম রয়েছে?

খুলনা রেলওয়ে স্টেশনে মোটে ৬টি প্লাটফর্ম রয়েছে।

শেষ কথা

আশাকরি এই নিবন্ধটির মাধ্যমে ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা সম্পর্কিত বিস্তারিত তথ্যাদি জানতে পেরেছি। আপনি যদি ঢাকা হতে খুলনা কিংবা খুলনা হতে ঢাকা ভ্রমণ করতে চান, সেক্ষেত্রে অনলাইন থেকে টিকিট কেটে নিতে পারেন। সেই সাথে রেলওয়ে বাংলাদেশ অফিশিয়াল ওয়েবসাইটে থেকে ট্রেন ছাড়ার সময় দেখে নিতে ভুলবেন না। 

 

আপনার যাত্রা শুভ হোক! 


আরও পড়ুন

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

ঢাকা হতে সিলেট ট্রেনের সময়সূচী ও ভাড়া

রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

ঢাকা টু পঞ্চগড় ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা

Post a Comment

0Comments

এই পোস্টটি বিষয়ে আপনার যদি কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্ট করুণ। অতি দ্রুত রিপ্লাই পাবেন।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!