ভারতীয় ভিসা চেক করার নিয়ম

Nir
0
ভারতীয় ভিসা চেক করার নিয়ম

অনেকেই ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করেন। একটা সময় ছিলো যখন ইন্ডিয়ান ভিসা আবেদনের সপ্তাহ খানেকের মধ্যে ভিসা হয়ে যেতো, কিন্তু বর্তমান সময়ে ভিসা হতে বেশ সময় লাগে - লেগে যায় মাস খানেক। যদিও মেডিকেল ভিসা হতে পনেরো দিনের মতো সময় লাগে। কিন্তু আমরা খুব সহজেই আমাদের আবেদনকৃত ভিসা কি অবস্থায় আছে তা চেক করতে পারি। 
 

ইন্ডিয়ান ভিসা হয়েছে কি না আমরা খুব সহজেই ওয়েবফাইল নং কিংবা পাসপোর্ট নাম্বার দিয়ে খুব সহজেই ইন্ডিয়ান ভিসা চেক করতে পারি এবং জানতে পারি ভিসা প্রসেসিং কোন অবস্থায় রয়েছে এবং সেই সাথে জানতে পারি ভিসা হয়েছে কি না এবং ডেলিভারির জন্য প্রস্তুত কি না। আর তাই আজকে আমাদের এই নিবন্ধে আমরা জানবো ভারতীয় ভিসা চেক করার নিয়ম। 

 

ভারতীয় ভিসা চেক করার নিয়ম

ভারতীয় ভিসা চেক করা যায় তিন দুভাবে। শুধুমাত্র এপ্লিকেশন আইডি দিয়ে অথবা এপ্লিকেশন আইডি এবং পাসপোর্ট নাম্বার দিয়ে। আমরা এই নিবন্ধে ভারতীয় ভিসা চেক করার নিয়ম দুটিই জানবো। তবে তিনটি পৃথক ওয়েবসাইট থেকে ইন্ডিয়ান ভিসা চেক করা যায়। আমরা তিনটি নিয়মই জানবো। 

 

ভারতীয় ভিসা চেক করার নিয়ম - ১ 

ধাপ ১ 

ইন্ডিয়ান ভিসা চেক করার জন্য প্রথমে ভিজিট করুণ passtrack.net ওয়েবসাইটে। তাহলে নিচের মতো একটি পেইজ আসবে। এখানে নিচে লক্ষ করুণ লেখা রয়েছে Regular Visa Application. এখানে ক্লিক করুণ। 

 

ভারতীয় ভিসা চেক করার নিয়ম

ধাপ ২ 

ভারতীয় ভিসা চেক Regular Visa Application এ ক্লিক করলে নিচের মতো একটি পেইজ আসবে। এখানে Web file number এ আপনার এপ্লিকেশন আইডি লিখুন। নিচে Please type below code এ ক্যাপচা কোডটি লিখুন। এরপর Submit এ ক্লিক করলেই আপনার ভিসা এপ্লিকেশনের বর্তমান অবস্থা চলে আসবে। 

 

ভারতীয় ভিসা চেক করার নিয়ম


ধাপ ৩ 

ভারতীয় ভিসা চেক Submit এ ক্লিক করে নিচে স্ক্রল করুণ। দেখুন নিচের ছবির মতো দেখাবে। সেখানে আপনার নাম এবং আপনার এপ্লিকেশন আইডি দেয়া থাকবে। সেইসাথে আপনার পাসপোর্টের বর্তমান অবস্থানের ৪টি ধাপ থাকবে। 

 

ভারতীয় ভিসা চেক করার নিয়ম

এখানে প্রতিটি ধাপের রয়েছে ভিন্ন ভিন্ন অর্থ। নিছে ধাপ সমূহের অর্থ দেয়া হলোঃ

  • Received at Center এর অর্থ হলো আপনার আবেদনটি ভিসা সেন্টার গ্রহণ করেছে। 
  • Sent To HCI এর অর্থ হলো আপনার ভিসা আবেদনটি ভিসা সেন্টার গ্রহণ করেছে এবং ইন্ডিয়ান হাই কমিশনারের কাছে পাঠিয়েছে প্রসেসিং, অনুমোদন এবং প্রিন্টিং এর জন্য।  
  • Ready For Delivery এর অর্থ হলো আপনার আবেদনকৃত ভিসা, পাসপোর্ট ডেলিভারির জন্য প্রস্তুত। এমতাবস্থায় এম্বাসিতে গিয়ে যেখানে ভিসা আবেদন করেছেন সেখান থেকে প্রস্তুত গ্রহণ করতে পারেন। 
  • Delivered From Center On (Date) এর মানে হলো আপনি সেই তারিখে আপনার পাসপোর্ট গ্রহন করেছেন। 

এটি হলো ভারতীয় ভিসা চেক করার জনপ্রিয় একটি নিয়ম। ভিসা আবেদনের পর আইভ্যাক থেকে যেসমস্থ ম্যাসেজ আছে তাতে এই লিংকটা যুক্ত করে দেয়া হয় ভিসা এপ্লিকেশন ট্র্যাক করার জন্য। আমরা এই নিয়মটির মাধ্যমে খুব সহজেই ভিসা এপ্লিকেশন নাম্বার দিয়ে ভারতীয় ভিসা চেক করতে পারি। 

বিঃদ্রঃ যখন passtrack.net এ তৃতীয় ধাপ Done দেখাবে তখন বুঝবেন আপনার পাসপোর্ট ডেলিভারির জন্য প্রস্তুত। এই ধাপ Done দেখালে বুঝবেন আপনার ভিসা হয়েছে। এবং পরবর্তী দিন যে এম্বাসিতে ভারতীয় ভিসা আবেদন করেছেন সেখান থেকে আপনার পাসপোর্ট গ্রহণ করবেন। এবং দেখবেন ভিসা প্রিন্ট হয়েছে কি না। 

অনেক সময় ভিসা প্রিন্ট হয় না, এর কারণ জানতে হলে পড়ুণ নিচের নিবন্ধটি;

ভারতীয় ভিসা কেনো রিজেক্ট হয়ে যায়

 

এক নজরে ভারতে ভিসা চেক করার নিয়ম

  • প্রথমে passtrack.net ওয়েবসাইট এ প্রবেশ করুণ।
  • এরপর Regular Visa Application এ ক্লিক করুণ। 
  • এখন Web File Number এ এপ্লিকেশন আইডি এবং ক্যাপচা পূরণ করুণ। 
  • সর্বশেষ Submit এ ক্লিক করুণ। 
  • এখন নিচে স্ক্রল করুণ। দেখুন রয়েছে আপনার নাম এবং ভিসা স্ট্যাটাস।

 

ভারতীয় ভিসা চেক করার নিয়ম - ২ 

ধাপ ১ 

ভারতীয় ভিসা চেক করার জন্য প্রথমে ভিসিট করুণ indianvisa-bangladesh.nic.in এই লিংকে। তাহলে নিচের মতো একটি পেইজ আসবে। এখানে ক্লিক করুণ Visa Status Enquiry অপশনে। 

 

ভারতীয় ভিসা চেক


ধাপ ২ 

Visa Status Enquiry অপশনে ক্লিক করলে নিচের মতো একটি পেইজ আসবে। এখানে Application ID এর জায়গায় আপনার ভিসা আবেদনের এপ্লিকেশন আইডিটি দিন। এরপর নিচে আপনার পাসপোর্ট নাম্বারটি লিখুন। সর্বশেষ Check Status এ ক্লিক করুণ। তাহলেই দেখা যাবে আপনার পাসপোর্ট আবেদনের বর্তমান অবস্থা। ভারতীয় ভিসা চেক। 


ভারতীয় ভিসা চেক


ধাপ ৩

Check Status এ ক্লিক করলে নিচের মতো একটি পেইজ আসবে। এখানে Under process এর অর্থ হলো আবেদনটি এখনো প্রসেসিং এ রয়েছে। 

 

ভারতীয় ভিসা চেক

 

বিঃদ্রঃ এই ওয়েবসাইট থেকে ভারতীয় ভিসা চেক করার সময় অনেক সময় Under Process থাকা অবস্থায় পাসপোর্ট কালেক্ট করার জন্য ম্যাসেজ আসে। ফলে অনেকে দ্বিধা-দন্দে পরে যান ভিসা হয়েছে কি না। মনে করেন ভিসা বুঝি হয়নি! আসলে এমনটা না। অধিকাংশ সময়ই Under Process থাকা অবস্থায় ভিসা হয়। যেমন আমার হয়েছে।

 

ভারতীয় ভিসা চেক করার নিয়ম - ৩

ধাপ ১ 

ভারতীয় ভিসা চেক করার জন্য প্রথমে ভিসিট করুণ indianvisaonline.gov.in এই লিংকে। তাহলে নিচের মতো একটি পেইজ আসবে। এখানে নিচে স্ক্রল করে দেখুন লেখা রয়েছে Visa Status Enquiry. এখানে ক্লিক। 

 


ভারতীয় ভিসা চেক


ধাপ ২ 

Visa Status Enquiry অপশনে ক্লিক করলে নিচের মতো একটি পেইজ আসবে। এখানে Application ID এর জায়গায় আপনার ভিসা আবেদনের এপ্লিকেশন আইডিটি দিন। এরপর নিচে আপনার পাসপোর্ট নাম্বারটি লিখুন। সর্বশেষ Check Status এ ক্লিক করুণ। তাহলেই দেখা যাবে আপনার পাসপোর্ট আবেদনের বর্তমান অবস্থা। ভারতীয় ভিসা চেক। 


ভারতীয় ভিসা চেক


ধাপ ৩

Check Status এ ক্লিক করলে নিচের মতো একটি পেইজ আসবে। এখানে Under processing এর অর্থ হলো আবেদনটি এখনো প্রসেসিং এ রয়েছে। 

 

 

ভারতীয় ভিসা চেক

 

বিঃদ্রঃ এই ওয়েবসাইট থেকে ভারতীয় ভিসা চেক করার সময় অনেক সময় Under Process থাকা অবস্থায় পাসপোর্ট কালেক্ট করার জন্য ম্যাসেজ আসে। ফলে অনেকে দ্বিধা-দন্দে পরে যান ভিসা হয়েছে কি না। মনে করেন ভিসা বুঝি হয়নি! আসলে এমনটা না। অধিকাংশ সময়ই Under Processing থাকা অবস্থায় ভিসা হয়। যেমন আমার হয়েছে।

 

সচরাচর জিজ্ঞাসা

কখন বুঝবো ভিসা হয়েছে?

পাসট্রাক এ যখন দেখবেন আপনার আবেদনটি তৃতীয় পর্যায়ে Done লেখা রয়েছে তখন বুঝবেন আপনার ভিসা হয়েছে। তবে অনেক সময় ভিসা রিজেক্ট হওয়া সত্ত্বেও তৃতীয় পর্যায়ে Done দেখায় কারণ এটি আপনার পাসপোর্ট কালেক্টিং এর একটি ধাপ। 

 

Under process মানে কি ভিসা হয় নি?

না, Under process মানে ভিসা হয়নি এমনটি না। অধিকাংশ সময়ই Under process থেকেই ভিসা প্রিন্ট হয়। যেমন আমার হয়েছে। অনেকেরই হয়েছে। 

 

ভিসা আবেদনের কতদিন পর মেডিকেল ভিসা হয়?

মেডিকেল ভিসা আবেদনের ১৫ দিনের মধ্যে ভিসা হয়। অনেক সময় এর থেকে কম বেশি লেগে যায়। 

 

ভিসা আবেদনের কতদিন পর ট্যুরিস্ট ভিসা হয়?

ট্যুরিস্ট ভিসা আবেদনের ২০-৩৫  দিনের মধ্যে ভিসা হয়। অনেক সময় এর থেকে কম বেশি লেগে যায়।

 

পরিশিষ্ঠ

আশাকরি আমরা এই নিবন্ধের মাধ্যমে ভারতীয় ভিসা চেক করার নিয়ম সম্পর্কে জানতে পেরেছি। এই নিবদনহে ভারতীয় ভিসা চেক করার যত নিয়ম রয়েছে সকল নিয়ম সম্পর্কে আলোচনা করেছি। ভারতীয় ভিসা সংক্রান্ত কারও কোনো প্রশ্ন থাকলে লিখুন নিচের কমেন্ট বক্সে। আপনার কমেন্টের উত্তর দেয়া হবে দ্রুত।

 

আরও পড়ুন

Post a Comment

0Comments

এই পোস্টটি বিষয়ে আপনার যদি কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্ট করুণ। অতি দ্রুত রিপ্লাই পাবেন।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!