কোভিড ১৯ ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম ২০২৪

Nir
0

অনেকেই কোভিড ১৯ ভ্যাকসিন দিয়েছেন, কিন্তু এখন কোভিড ১৯ ভ্যাকসিন সার্টিফিকেট প্রয়োজন। বিশেষকরে বিদেশ ভ্রমণের ক্ষেত্রে কিংবা হজে যাবার ক্ষেত্রে কোভিড ১৯ সার্টিফিকেট প্রয়োজন হয় সর্বাধিক। এছাড়াও বাই রোডে ভারত যেতে বর্ডারে বেশিরভাগ সময়ই কোভিড ভ্যাকসিন সনদ দেখতে চায়। যেমন আমার ক্ষেত্রে লেগেছিলো।

কোভিড ১৯ ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম

 

কিন্তু সমস্যা হলো আপনি জানেন না কোভিড ১৯ ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম ফলে দোকান থেকে টাকা দিয়ে কোভিড ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করে প্রিন্ট দিয়ে নিতে হয় যার ফলে লেগে যায় অনেক টাকা। কিন্তু আপনি চাইলেই খুব সহজেই নিজে থেকেই নিজের স্মার্ট ফোন কিংবা কম্পিউটারের মাধ্যমে ইন্টারনেট সংযোগ করে কোভিড ১৯ ভ্যাকসিন সনদ ডাউনলোড করে প্রিন্ট দিতে পারেন। 


আর তাই আজকে আমরা এই নিবন্ধ আলোচনা করবো কোভিড ১৯ ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম। সম্পূর্ণ নিবন্ধটি পড়ার অনুরোধ রইলো।

 

গুরুত্বপূর্ণ নোটঃ

অনেকেই গণটিকা দিয়েছেন। অর্থাৎ কোনো প্রকার রেজিস্ট্রেশন ছাড়াই কেন্দ্রে গিয়ে হাতে লেখা কার্ড নিয়ে কোভিড ভ্যাক্সিন দিয়েছেন। তারা ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করতে পারছেন না অনলাইনে কোনো প্রকার আপডেট না থাকার দরুন। তারা কোভিড সার্টিফিকেট ডাউনলোড কিভাবে করবেন সে সম্পর্কে জানতে পড়ুন নিচের নিবন্ধটি। আমি নিজেও দিয়েছিলাম এভাবেই। যেভাবে আমি সার্টিফিকেট পেয়েছি সে সম্পর্কে বিস্তারিত রয়েছে নিচের নিবন্ধে। তারপর আপনি এই নিবন্ধের আলোকেই যেকোনো সময় কোভিড ১৯ ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন।


গণটিকার সনদ সংগ্রহঃ গণটিকা সার্টিফিকেট কিভাবে পাবো

 

কোভিড ১৯ ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম

একনজরে কোভিড ভ্যাক্সিন সার্টিফিকেট ডাউনলোডের নিয়ম

কোভিড ১৯ ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম নিম্নে দেওয়া হলোঃ

  1. প্রথমে সুরক্ষার ওয়েবসাইটে প্রবেশ করুন। 
  2. এরপর উপরে টিকা সনদ অপশনে ক্লিক করুন। 
  3. এখন জন্মসনদ, পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র যেটা দিয়ে রেজিস্ট্রেশন করেছেন সেই অপশনটি ক্লিক করুন। 
  4. এখন জন্মসনদ, পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র যেটা দিয়ে রেজিস্ট্রেশন করেছেন সেই নম্বরটি লিখুন। তারপর আপনার জন্মতারিখ লিখুন। নিচে ক্যাপচা লিখে যাচাই করুন। 
  5.  এখন আপনার রেজিস্ট্রেশনকৃত ফোন নাম্বারটিতে একটা কোড আসবে, সেটি লিখে সাবমিট করুন। 
  6. কাজ শেষ, ডাউনলোড টিকা সনদ এ ক্লিক করলেই আপনার টিকা সনদ ডাউনলোড হয়ে যাবে।

 

কোভিড ১৯ সার্টিফিকেট ডাউনলোড করার বিস্তারিত নিয়ম নিচে স্ক্রিনশট আঁকারে দেয়া হলো-

 

প্রথমে বাংলাদেশ সরকারের সুরক্ষা ওয়েবসাইটে প্রবেশ করুণ। বাংলাদেশ সরকারের সুরক্ষা ওয়েবসাইট লিংক https://www.surokkha.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করুণ। তাহলে নিচের মতো একটি পেইজ আসবে। এখানে বাংলায় লেখা রয়েছে টিকা সনদ, এখানে ক্লিক করুন। 

কোভিড ১৯ ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম

 

টিকা সনদে ক্লিক করার পর এখানে পাশে জাতীয় পরিচয়পত্র, জন্মনিবন্ধন সার্টিফিকেট এবং পাসপোর্ট যেটা দিয়ে রেজিস্ট্রেশন করেছিলেন টিকা দেয়ার পূর্বে, সেই অপশনে ক্লিক করুন। যেমন ধরুন আমি রেজিস্ট্রেশন করেছি জাতীয় পরিচয়পত্র দিয়ে, কাজেই আমাকে জাতীয় পরিচয়পত্রে ক্লিক করতে হবে। 

কোভিড ১৯ ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম

 

জাতীয় পরিচয়পত্রে ক্লিক করলে এমন একটি পেইজ আসবে। এখানে আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর লিখুন, জন্ম তারিখের জায়গায় আপনার জন্ম তারিখের দিন মাস লিখুন। এবং নিচের ক্যাপচা এর জায়গায় লেখা উপরের লিখাটি সঠিকভাবে নিচে লিখুন বক্সে যা আছে লিখুন। এখন যাচাই করুন অপশনে ক্লিক করুন। 

কোভিড ১৯ ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম
 

যাচাই করুন এ ক্লিক করলে এমন একটি পেইজ আসবে। এখন আপনার নাম্বারে ম্যাসেজ এ অটিপি কোড যাবে যেই নাম্বার দিয়ে কোভিড টিকার জন্ম রেজিস্ট্রেশন করেছেন। বক্সে কোডটি ৫ মিনিটের মধ্যে লিখুন। এখন সাবমিট এ ক্লিক করুন। 

কোভিড ১৯ ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম

 

সাবমিট এ ক্লিক করার পর নিচে দেখুন লেখা এসেছে টিকা সনদপত্র ডাউনলোড। টিকা সনদপত্র ডাউনলোড অপশনে ক্লিক করুন। এখন আপনার টিকা সনদপত্র আপনা-আপনি ডাউনলোড হয়ে যাবে পিডিএফ আঁকারে। চাইলে পিডিএফ কপি রাখতে পারেন কিংবা প্রিন্ট দিতে পারেন। ব্যাস কাজ শেষ।  


এভাবে আমরা খুব সহজেই কোভিড ১৯ ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করতে পারি। 


শেষ কথা

আশাকরি আমরা এই নিবন্ধের মাধ্যমে কোভিড ১৯ ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম সম্পর্কে জানতে সক্ষম হয়েছি। এই নিবন্ধে কোভিড সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম সম্পর্কে নিখুঁতভাবে আলোচনা করা হয়েছে। 


কোভিড ভ্যাক্সিন সম্পর্কিত কোনো প্রশ্ন থাকলে লিখুন নিচের কমেন্ট বক্সে। আপনার প্রশ্নের উত্তর প্রদান করা হবে দ্রুত। যেকোনো প্রশ্ন করতে পারেন আমাদের। 


আরও পড়ুন

ইন্ডিয়ান ট্যুরিস্ট ভিসা আবেদন করার নিয়ম

ভারতীয় ভিসা চেক করার নিয়ম

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার উপা


Post a Comment

0Comments

এই পোস্টটি বিষয়ে আপনার যদি কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্ট করুণ। অতি দ্রুত রিপ্লাই পাবেন।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!